• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অকৃতজ্ঞ বাঙালি!

  আসাদুজ্জামান আসাদ

০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৩৪

বাঙালের মতো রেসিস্ট আর জেনোফোবিক এই মুহূর্তে দুনিয়ায় খুব কমই আছে। মাত্র ৫০ বছরে সে ভুলে গেছে তার ১ কোটি লোক পাশের দেশে আশ্র‍য় নিয়েছিল। সে এখন এমন ভাব দেখায় যে ৯ মাসেই যুদ্ধ শেষ হবে এটা জেনেই সে ভারতে গিয়েছিল! সে না হয় অতীত, বাঙাল তো এও ভুলে গেছে যে তার লাখ লাখ লোক অবৈধ অভিবাসী হিসেবে বিভিন্ন দেশে কাজ করে তার ইকোনমি টিকিয়ে রাখছে। অন্যদেশে অবৈধভাবে ঢুকতে গিয়ে সমুদ্রে ডুবে মারা যাচ্ছে প্রতিনিয়ত। অবশ্য বাঙাল নিজের মানুষের দুঃখ কষ্ট দেখে না, সে অন্যের প্রতি ঘৃণা ছড়াবে এটাই স্বাভাবিক।

অতীত ভুলে গেছে, বর্তমান দেখেও না দেখার ভান, তাহলে ভবিষ্যৎ দেখালে সে যে ভেঙচি কাটবে এটাই তো স্বাভাবিক।

তো বাঙাল, তুমি কী ভাবছো, আর কোনদিন তুমি শরণার্থী হবে না? জিম্বাবুয়ে, ভেনেজুয়েলা, আর্জেন্টিনা, গ্রিস, কোনো যুদ্ধ আর মহামারি ছাড়াই এসব দেশের অর্থনীতি ধসে পড়েছে এই দশকেই। ভেনেজুয়েলা, ল্যাটিন আমেরিকার সবচেয়ে ধনী দেশ এবং এখনো দুনিয়ার সবচেয়ে তেল সমৃদ্ধ দেশ, মাত্র ৫ বছরের ব্যবধানে যার ৮৭ ভাগ মানুষ দারিদ্র সীমানার নিচে গেছে, ৬০ লাখ মানুষ দেশ ছেড়ে চলে গেছে।

ভেনেজুয়েলার সবচেয়ে নামি ক্যান্সার বিশেষজ্ঞ মাসে বেতন পায় ৫০ ডলার অথচ মাত্র ৫ বছর আগেও তারা ছিল সবচেয়ে ধনী।

অনন্তকাল ধরে গার্মেন্টস রপ্তানি আর রেমিট্যান্স দিয়ে তো টিকতে পারবে না এটা তো সবাই জানে। কেউ কেউ তো বলছে আগামী ৫-৮ বছরের ভেতর তোমার ইকোনমিও ভেনেজুয়েলার দশা হবে।

তো বাঙাল কই যাবে? ভারত না মায়ানমার!

সরকার রোহিঙ্গাদের ফেরত পাঠানোর চেষ্টা করছে। সেই চেষ্টা সফল হোক এবং মানুষের উচিত সেই চেষ্টার সাথে থাকা, দল মত নির্বিশেষে, কারণ এটা জাতীয় সঙ্কট। কিন্তু ঘৃণা ছড়ানো বন্ধ করো, ঘৃণা ছড়িয়ে কোনো লাভ তো হবেই না, উল্টো বুমেরাং হতে পারে, এই ঘৃণা এতটাই কুৎসিত দেখাচ্ছে মানুষ হলে একটা সময় এসে নিজেরই লজ্জা লাগবে।

লেখক : জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড