• রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘চিরকুট লিখে আত্মহত্যা বন্ধ হওয়া জরুরি’

  মামুন সোহাগ

০৪ ডিসেম্বর ২০২০, ১৩:১৪
মামুন সোহাগ
মামুন সোহাগ (ছবি : দৈনিক অধিকার)

তরুণপ্রাণ আবেগী। সামান্য কিছুতেই তরুণেরা হতাশায় ভোগে, দুমড়ে মুচড়ে যায়। আর দিনশেষে আত্মহননের পথ বেছে নেয়। অধিকাংশ মানুষ বুঝেই না বিভিন্ন পরিস্থিতির কারণে কেন লোকে বিষণ্ণ হয়ে পড়ে। জানে না সিচ্যুয়েশনাল অথবা ক্লিনিক্যাল ডিপ্রেশনের কথা। আত্মহত্যার জন্য যে পদ্ধতিগুলোর ব্যবহার সবচেয়ে বেশি সেগুলো হলো কীটনাশক খাওয়া, ফাঁসিতে ঝোলা কিংবা আগ্নেয়াস্ত্রর ব্যবহার। সারা বিশ্বেই এই প্রবণতা একই রকম।

গোটা দুনিয়ার ১৫ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে আত্মহত্যাই মৃত্যুর দ্বিতীয় সর্বোচ্চ কারণ। প্রতিদিনকার পত্রপত্রিকায় অহরহ মৃত্যুর খবর খুঁজে পাওয়া যায়। যার অধিকাংশই প্রেমে ব্যর্থ, বেকারত্ব, পারিবারিক কলহ, পরীক্ষায় অকৃতকার্য, মানসিক সমস্যা, হতাশাসহ বিভিন্ন কারণে দেশে আত্মহত্যার ঘটনা ঘটে।

আমরা একটু লক্ষে করলেই দেখতে পাই যে, প্রতিনিয়তই আমাদের দেশে আত্মহত্যার হার দিনকেদিন বেড়েই চলেছে। আবেগী তরুণ-তরুণীর একটা বৃহৎ অংশ ইদানিং ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করছে। অতি সম্প্রতি ঘটে যাওয়া দেশের কয়েকটা আত্মহত্যার চিত্র তুলে ধরছি-

- গেলো ৩ ডিসেম্বর প্রেমিকের আত্মহত্যার তিন দিনের মাথায় প্রেমিকার আত্মহত্যার ঘটনা ঘটেছে ঝিনাইদহ সদর উপজেলার কাতলামারি গ্রামে। গত সোমবার প্রেমিক সুমন বিশ্বাস আত্মহত্যা করার পর বৃহস্পতিবার ভোর ৪টার দিকে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে প্রেমিকা মিনা।

- এর আগে ৪ নভেম্বর প্রেমে ব্যর্থ হয়ে ক্ষোভে, দুঃখে ও হতাশায় সিলেটে এক যুবক ফেসবুক লাইভে এসে আত্মহত্যা করেছেন। তবে কেন তিনি প্রকাশ্যে এসে এ আত্মহত্যার ঘটনা ঘটালেন তারও কিছুটা ইঙ্গিত জানিয়ে গেছেন ফেসবুকের এক স্ট্যাটাসে। রাত ৯টার দিকে সিলেট মেট্রোপলিটন পুলিশের মোগলাবাজার থানার আলমপুরস্থ ভাড়া বাসায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা ও ক্ষোভ দেখা দিয়েছে।

- ১১ অক্টোবর প্রেমিকের মৃত্যুর শোক সইতে না পেরে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মনীষা হীরা আত্মহত্যা করেছেন। শনিবার রাতে শহরের সবুজবাগের বাসায় সিলিং ফ্যানের সঙ্গে ফাঁস দিয়ে তিনি আত্মহত্যা করেন। মনীষা হীরা শহরের চাঁদমারী রোডের সবুজবাগ এলাকায় একটি ভাড়া বাড়িতে বসবাস করতেন।

- এর আগে ৩০ আগস্ট আত্মহত্যা করেছেন দেশের নতুন প্রজন্মের মডেল ও অভিনেত্রী লরেন মেন্ডেস। সকাল আনুমানিক সাড়ে ৭টার দিকে নিজ বাসায় গলায় ফাঁস দিয়ে এই উঠতি মডেল আত্মহত্যা করেছেন বলে জানিয়েছেন তার পরিবার। তবে কি কারণে লরেন আত্মহত্যার পথ বেছে নিলেন বিষয়টি এখনও রহস্যাবৃত।

- ১১ জুলাই নাটোরের বড়াইগ্রামে করোনা পরিস্থিতিতে চাকরি হারিয়ে জেনি বেবি কস্তা নামে এক তরুণী আত্মহত্যা করেছেন। খ্রিস্টান সম্প্রদায়ভুক্ত ওই তরুণী আত্মহত্যার আগে একাধিক স্ট্যাটাসে তিনি আত্মহত্যার ইঙ্গিত দিয়েছিলেন। ঘটনার দিন বিকালে উপজেলার মাঝগাঁও ইউনিয়নের বাহিমালি গ্রামে এ ঘটনা ঘটে।

পত্রিকা ঘাঁটলেই এমন আত্মহত্যার খবর প্রায়ই চোখে পড়ে। রবীন্দ্রনাথ আকুল হয়ে বলেছিলেন, ‘মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে’ অথচ এই সুন্দর ভুবন ছেড়ে চলে যেতে অনেকেরই নিছক তাড়াহুড়া, করেন আত্মহত্যা।

বিশ্বেও এমন নজির কিন্তু কম নেই। বলিউডের সাড়া জাগানো নায়ক সুশান্ত সিং রাজপুত চলে গেল বিত্ত-বৈভব-খ্যাতি ছেড়ে। নেপালে মার্চ থেকে শুরু হওয়া লকডাউনের প্রথম ৭৪ দিনে আত্মহত্যা করেছে ১,২২৭ জন, ভারতে শ্রমিক কাজ হারিয়ে আত্মহত্যারও নজির কম নেই।

আর আমাদের দেশেও ১২ বছরের বাচ্চাকে বাবা বকেছে বলে রাগে-দু:খে বাচ্চাটি ফ্যানে ঝুলে পড়ল, এসএসসিতে ভালো নম্বর না পাওয়ায় ১০ জন শিশু আত্মহত্যা করল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০ থেকে ১২ জন ছাত্র-ছাত্রী পরপর আত্মহত্যা করল, বাবার বাড়ি থেকে যৌতুক দিতে না পারায় দুঃখে গৃহবধূ গলায় ফাঁস দিল- এমন খবরের কমতি নেই।

মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের তথ্য মতে, বাংলাদেশে গড়ে প্রতিবছর ১০ হাজার মানুষ আত্মহত্যা করে। মনোবিজ্ঞানীরা বলেন, আত্মহত্যা দু’ধরণের হয়, পরিকল্পিত এবং আবেগতাড়িত হয়ে বা কোনো ঘটনার প্রেক্ষিতে। সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটে চরম বিষণ্ণতা বা ক্লিনিক্যাল ডিপ্রেশন থেকে। অধিকাংশ মানুষ খুব একটা পরিকল্পনা করে আত্মহত্যা করে না। বিষণ্ণতা থেকে আবেগ তৈরি হয়, আশা চলে যায়, অন্য কোনো উপায় খুঁজে পায় না মানুষ, একমাত্র উপায় হয় তখন নিজের জীবন নিয়ে নেওয়া। সুইসাইড করার অর্ধেক কারণই হচ্ছে বিষণ্ণতা বা অবসাদ।

আরও পড়ুন : শেখ ফজলুল হক মনি : যুব রাজনীতির অনিঃশেষ প্রেরণার উৎস

বিবিসির এক প্রতিবেদনে উঠে এসেছে, বাংলাদেশের সরকারি তথ্য অনুযায়ী দেশের সবচেয়ে বেশি মানুষ আত্মহত্যা করেন দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় জেলা ঝিনাইদহে। যারা আত্মহত্যা করেন তাদের বেশিরভাগ অল্প বয়সী এবং নারী। ঝিনাইদহে এখন সরকারি ও বেসরকারিভাবে আত্মহত্যার প্রবণতা ঠেকাতে নানা রকম উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

করোনায় গোটা বিশ্ব এখন টালমাটাল। মৃত্যু আর আক্রান্তের সংখ্যা হু হু করে যেন বেড়েই চলেছে। এর মাঝে পত্রিকার একটা হেডলাইন দেখলে চোখ খড়গে ওঠার মতো ব্যাপার। ‘করোনায় মৃত্যুর চেয়ে জাপানে বেশি মানুষের আত্মহত্যা’ জাপানের ন্যাশনাল পুলিশ এজেন্সিকে উদ্ধৃত করে সিএনএন এবং ফক্স নিউজ জানিয়েছে, শুধুমাত্র অক্টোবরে ২ হাজার ১৫৩ জন আত্মহত্যা করেছেন। আর চলতি বছরে নিজেকে শেষ করে দেওয়া মোট মানুষের সংখ্যা ১৭ হাজারের বেশি!

এই তুলনায় নোভেল করোনা ভাইরাসে ‘অনেক কম’ মানুষ মারা গেছেন। চীন থেকে ছড়িয়ে পড়া রোগে দেশটিতে এখন পর্যন্ত ২ হাজার মানুষের প্রাণ গেছে। বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ লকডাউনে পরিবার থেকে দূরে থাকতে থাকতে অনেকেই হতাশায় ডুবে যাচ্ছেন। এর ভেতর যোগ হচ্ছে অর্থনৈতিক চিন্তা, সাথে গ্রাস করছে বেকারত্ব।

এ কারণে আত্মহত্যা বন্ধ হওয়া জরুরি। আর ইসলামও কিন্তু কোনো অবস্থাতেই আত্মহত্যাকে সমর্থন করে না। ইহুদি ও খ্রিষ্টান ধর্মেও আত্মহত্যা মহাপাপ। কিশোর কিশোরীদের আত্মহত্যার জগত থেকে দূরে সরিয়ে আনতে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনতামূলক প্রচারণা, অনুপ্রেরণামূলক গল্প প্রচারের পাশাপাশি আরও দায়িত্বশীল ভূমিকা রাখা প্রয়োজন সংশ্লিষ্টদের।

লেখক- শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মী, সরকারি তিতুমীর কলেজ

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড