• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ত্রাণ বিতরণে চেয়ারম্যান-মেম্বারদের বিশ্বাস করে না মানুষ

  আবু হানিফ

২৯ মার্চ ২০২০, ১৯:০০
আবু হানিফ
ছবি : সম্পাদিত

সারা বিশ্ব আজ থমকে গেছে করোনা ভাইরাসে, এখন পর্যন্ত সারা বিশ্বে আক্রান্ত হয়েছে প্রায় ৬৮০৩০০ জন, মারা গেছে প্রায় ৩১৯০০ আর সুস্থ হয়েছে প্রায় ১৪৬৩০০ জন। ধারণা করা হচ্ছে ২য় বিশ্ব যুদ্ধের পর সবচেয়ে সংকটে পড়ছে পুরো বিশ্ব। 

করোনার প্রকোপ বাংলাদেশেও দেখা দিয়েছে সরকারি তথ্য মতে আক্রান্ত হয়েছে ৪৮ জন এর মধ্যে মারা গেছে ৫জন আর সুস্থ হয়েছে ১৫ জন। ইতোমধ্যে দেশে ১০ দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে বন্ধ করা হয়েছে সকল বেসরকারি প্রতিষ্ঠান ও গার্মেন্টস ফ্যাক্টরি।

এখন চিন্তার বিষয় হচ্ছে হতদরিদ্র মানুষ খাবে কি? আশার বাণী যে, মাননীয় প্রধানমন্ত্রী ৫০০০ কোটি টাকার বাজেট ঘোষণা করেছেন।

গ্রামের গৃহহীনদের  অসহায় মানুষদের মাঝে ঘর প্রদান, চাল,ডাল,তেলও  বিতরণ করার কর্মসূচি হাতে নিয়েছেন।

এসবই পরিকল্পনা যা মাননীয় প্রধানমন্ত্রী বাস্তবায়ন করতে চান। এখন প্রশ্ন হলো এসব স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারদের মাধ্যমে বিতরণ করার হলে এখানে বিতর্কের জন্ম দিতে পারে। তখন বিষয়টা দলীয় হয়ে যায়, আর দলীয় হলো যে সমস্যা তা হলো হরি লুট করে আত্মসাৎ।  যার প্রমান আজ যুবলীগ নেতা দিল, ১০ টাকার চালের ৬৮ বস্তা বাজারে বিক্রির জন্য বাগিয়ে নিল। যদিও তাকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু মানুষ তাদের মোটেই বিশ্বাস করতে চায় না। অতীতের এমন বহু অভিজ্ঞতা এদেশের মানুষের আছে যে, এসব সরকারি বরাদ্দ মেরে দেয় চেয়ারম্যান মেম্বাররা। এ নিয়ে ভুরি ভুরি মামলাও চলমান আছে।

তাই মানুষ মনে করে সেনা ও নৌবাহিনীর মাধ্যমে বিতরণ করা হলে এখানে অসহায় মানুষগুলো ঠিকমতো পাবে এবং এর সচ্ছতা থাকবে তা না হলে  এগুলোর অধিকাংশ মেরে দিতে পারে চেয়ারম্যান-মেম্বাররা।

দু লাইন আগেই যে জালিয়াতির কথা বললাম তা হল- মাদারীপুর জেলার শিবচরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আসাদুজ্জামানের নেতৃত্বে প্রশাসনের একটি দল বিক্রির উদ্দেশ্যে নেওয়া ১০ টাকা মূল্যের ৬৮ বস্তা চাল জব্দ করেছে। শনিবার (২৮ মার্চ) রাত ৯টার দিকে মাদারীপুর জেলার শিবচর উপজেলার শেখপুর বাজারে গোপন সংবাদের ভিত্তিতে শিবচর মো. আসাদুজ্জামানের নেতৃত্বে শিবচর উপজেলার সহকারী কমিশনার ভূমি মো. রকিবুল ইসলাম, শিবচর থানার ওসি আবুল কালাম আজাদ ও মাদারীপুর র‌্যাব-৮ এর একটি প্রতিনিধি দল এ অভিযান পরিচালনা করেন।

এসবের কারণে মানুষের আস্থার জায়গাটা নষ্ট হয়ে গেছে। মানুষ চেয়ারম্যান-মেম্বারদের ওপর এই সংকটে আস্থা রাখতে চাচ্ছে না। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের প্রতিক্রিয়া দেখে আমরা বুঝতে পারছি, তাদের ওপর ভরসা না, বিশ্বাস নাই। তাই মানুষ মনে করে সেনা ও নৌবাহিনীর মাধ্যমে বিতরণ করা হউক।

লেখক : যুগ্ম আহ্বায়ক, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ।

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড