• বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাসায় বসে কী কী করবেন?

  মাহবুব নাহিদ

২৬ মার্চ ২০২০, ২৩:৪৭
অবসরকে কাজে লাগান

করোনা ভাইরাসের আক্রমণ ঠেকাতে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় ছুটি দেয়া হয়েছে ৯এপ্রিল পর্যন্ত। অফিস ছুটি দেয়া হয়েছে ৪এপ্রিল পর্যন্ত। হয়তো এই ছুটির কলেবর বৃদ্ধি পেতে পারে, তেমনটা হওয়াই স্বাভাবিক। অনেকেই চিন্তায় পড়ে গেছেন, এই ছুটিতে কী করবেন? ঘরে ঘুমিয়ে, বসে সময় নষ্ট না করে, এই সময়টা কাজে লাগানো যেতে পারে।

· প্রথমে নিজের ও পরিবারের সেইফ থাকা নিশ্চিত করতে হবে। সকলের স্বার্থে বাসায় থাকতে হবে। জরুরী কোনো প্রয়োজনে যদি যেতেই হয় তাহলে অবশ্যই মাস্ক, গ্লাভস পরে বের হতে হবে। বাসায় ঢোকার সময় নিজেকে পরিশুদ্ধ করে ঢুকতে হবে। বাসায় বা বাসার আশেপাশে জীবানুনাশক স্প্রে করে দেয়া যেতে পারে। বাসায় সবাইকে ঘন ঘন হাত পরিষ্কার করার বিষয়টা বোঝাতে হবে। যথাসম্ভব সেইফ থাকতে হবে। এই বিষয়ে আর তেমন কিছু বললাম না কারণ এটা সবাই খুব ভালো করে জানে।

· পর্যাপ্ত পরিমাণে এবাদত বা প্রার্থনা করুন। সৃষ্টিকর্তার সান্নিধ্যে যাওয়ার চেষ্টা করুন।

· নিজের পরিবারকে সময় দিন। মা, বোন বা স্ত্রীর কাজে সহায়তা করুন। বাসায় কাজের বুয়া বিদায় দেয়ায় তাদের হয়তো অনেক কষ্ট হচ্ছে।

· বাসায় হয়তো অনেক বই জমে আছে যা ধরেও দেখতে পারেন না, এই সুযোগে বইগুলো একটু পড়ে ফেলুন। বাসায় বই না থাকলে গুগলে পিডিএফ সার্চ করুন কারণ এখন তো কিনতেও পারবেন না।

· এই সময়ে ইংলিশে নিজের একটা জায়গা তৈরি করে ফেলুন। আইএলটিএসের লেসনগুলো থাকলে শুনতে থাকুন। এখন অবশ্য ইউটিউবে বা গুগলেও অনেক কিছু পাওয়া যায়। বাসায় দেখুন কোনো ভকাবুলারির বই আছে কিনা, তবে Barron,s GRE থাকলে বেশি ভালো হতো। মোবাইলে একটা পোডোকাস্ট প্লেয়ার ইনস্টল করুন। ইউটিউবে সিএনএন, বিবিসি কে সাবস্ক্রাইব করে এলার্ম বাটনে ক্লিক করে রাখুন। ইংরেজি শেখার জন্য ইংরেজি মুভি দেখতে পারেন, সাবটাইটেল সহ অবশ্যই।

· দারুণ কয়েকটা নাম বলি TED,TEDx, RED. এই নামগুলো ইউটিউবে সার্চ করুন। যতো খুশি ভিডিও দেখতে থাকুন। একটা দেখা শেষ করার পর আয়নার সামনে দাঁড়িয়ে নিজেই বলে ফেলুন সারমর্ম।

· অনেকেরই এক্সেলে সমস্যা। আর এক্সেল মামা হচ্ছে এখনকার যুগের বিশাল এক হেডাম। এক্সেলে কিছু টুকটাক জিনিসপত্র শিখে ফেলুন। বেশি কিছু না,এখানে একটু ভিজিট করে দেখতে পারেন। https://www.mediafire.com/?j9ojkfckd3n8mno

· কিছু আনকমন নাম আছে যা শুনি কিন্তু অনেকেই জানি না। কিন্তু জরুরী। কষ্ট করে গুগলে সার্চ দিয়ে দিয়ে শিখে নিন। Artificial intelligence, machine learning, big data, hackathon, digital marketing, freelancing, internet of things, cloud computing, mind mapping. মাথা ঘুরে যাবে একদম।

· যারা চাকরী পরিক্ষার্থী তারা দারুণভাবে কাজে লাগাতে পারেন সময়টাকে।

· যারা লেখক আছে এই সময়ে নির্দ্বিধায় লেখা শুরু করে দেন।

· যারা কলাম বা ফিচার লেখেন তারা লিখতে পারেন করোনা নিয়ে, করোনা নিয়ে কারা কি কাজ করছে এগুলো খুঁজে বেড়ান

· নিজেই হয়ে যান স্বেচ্ছাসেবী। খুঁজে দেখুন আপনার পাশেই কেউ এই সময়ে না খেয়ে থাকছে কিনা। কারো বিপদ হচ্ছে কিনা! পাশে দাঁড়ান।

· যারা ইউটিউবার আছেন, করোনা নিয়ে ভিডিও বানাতে পারেন। কিন্তু তা অবশ্যই কোনো ট্রল নয়, শিক্ষামূলক ভিডিও বানান, যাতে মানুষের কাজে দিবে।

· কিছু জিনিস আছে যা কখনোই শেখা হয় না, কিন্তু খুবই জরুরী। কিছু স্কিল আছে যা না থাকলেই নয়। এগুলোর উপরে অনেক কোর্স আছে। কিন্তু এগুলো শেখা যায় গুগল, ইউটিউব আর স্লাইডশেয়ার থেকেই। Communication skill, Leadership skill, People management, Risk management, Organization management, Time management, Team management, Confidence development, Creative writing, Problem solving skill, Critical thinking & creative thinking, Presentation Skill, Interview skill, Public speaking.

· অনেকেই আছেন যারা ছবি আঁকা বা অন্যান্য ক্রিয়েটিভ কাজ করেন, সেগুলো এখন করে ফেলতে পারেন।

সময় নষ্ট না করে সময় কাজে লাগান।

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড