• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পর্যটন খাতে অপার সম্ভাবনার দ্বার খুলতে হবে  

  মাহবুব নাহিদ

২৮ জানুয়ারি ২০২০, ২০:১৯
পর্যটন খাত
পর্যটনখাতে সম্ভাবনা (ছবি : সম্পাদিত)

বিশ্বের বিভিন্ন দেশে জিডিপির বড় একটি অংশ অর্জিত হয় পর্যটন খাত থেকে কিন্তু আমাদের অর্জন গর্ব করার মতো নয়। পর্যটন খাতে আমরা চাইলেই বিপ্লব ঘটাতে পারি। চাইলেই আমরা ১০ ভাগ জিডিপি অর্জন করতে পারি। সমুদ্র সৈকত, পাহাড়, বনাঞ্চল, হাওর, প্রত্নতাত্ত্বিক ঐতিহ্যসহ সব ধরনের পর্যটন এলাকাই আমাদের দেশে রয়েছে।

দেশে এত সম্ভাবনা থাকার পরেও আমরা এ খাত থেকে তেমন কিছুই করতে পারছি না! আমাদের সব আয়োজন শুধু কক্সবাজারকে ঘিরেই। তাও সেখানে অনেক কিছুর অভাব রয়েছে। বিশ্বের অন্যান্য সৈকতের দিকে তাকালে ধরা দেয় আমাদের অপূর্ণতা। বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতে যা থাকার কথা তার অনেক কিছুই নেই এখানে। বিভিন্ন সংস্থার পর্যবেক্ষণে দেখা যায় বছরে ২০ হাজার কোটি টাকা রাজস্ব আয় করার সুযোগ রয়েছে কক্সবাজারকে ঘিরে।

বান্দরবানে বসে দার্জিলিংয়ের আভা পাওয়া যায় কিন্তু রাস্তাঘাট ও হোটেলের ভালো সুবিধা না থাকায় আমরা পিছিয়ে আছি। আর সাজেকে বিদ্যুৎ নেই! সেন্ট মার্টিনেও সেই একই অবস্থা। চাইলে সেখানে আন্তর্জাতিক মানের পর্যটন এলাকা বানানো সম্ভব। আমাদের শুধু সদিচ্ছার অভাব। সেন্ট মার্টিনকে ঢেলে সাজাতে হবে। সেখানে বিদ্যুৎ ও অন্যান্য সুযোগ সুবিধা বাড়াতে হবে।

আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত পর্যটন খাতে অনেক এগিয়ে থাকলেও আমরা এ ক্ষেত্রে অনেক পিছিয়ে। পৃথিবীর একমাত্র সৈকত যেখানে সুর্যোদয় ও সূর্যাস্ত দেখা যায় সেই কুয়াকাটায়ও নেই পর্যটকবান্ধব পরিবেশ। আমাদের দেশে ট্যুরিজম নিয়ে কাজ করার অনেক সুযোগ রয়েছে। শুধুমাত্র সঠিক ব্যবস্থাপনার প্রয়োজন।

বর্তমানে দেশে বছরে প্রায় ৭০ থেকে ৮০ লাখ মানুষ বিভিন্ন প্রান্তে ঘুরতে যায়। ৫ বছর আগেও যে সংখ্যা ছিল মাত্র ২৫ লাখ। বছরে ২০ লাখেরও বেশি মানুষ ঘুরতে যায় কক্সবাজারে। একজন পর্যটকের কারণে ৪ জনের কর্মসংস্থান হয়। তাই আমাদের প্রয়োজন বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

আমাদের হাতে নিতে হবে স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি কিছু প্রকল্প। প্রয়োজন স্কুল ট্যুরিজম, কলেজ ট্যুরিজম, কমিউনিটি ট্যুরিজম, স্পোর্টস ট্যুরিজম ব্যবস্থাগুলোকে কাজে লাগানো। ট্যুরিজম বিষয়ে ইনস্টিটিউট বাড়াতে হবে। ট্যুরিজম নিয়ে দেশে পড়াশোনার সুযোগ তৈরি হলে নিজেদের দেশেই কর্মসংস্থান হবে।

বিভিন্ন পর্যটন এলাকায় এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোন তৈরি করতে হবে। ব্যাংকিং সুবিধা চালু করতে হবে সর্বত্র। নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কাজ করতে হবে বেশি থেকে বেশি। সুন্দর একটি কাঠামো পর্যটনখাতকে আরও সমৃদ্ধ করার পাশাপাশি দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখতে সক্ষম।

লেখক : মাহবুব নাহিদ

ওডি/এসএ

মতামত পাতায় প্রকাশিত লেখা লেখকের একান্ত মত। এর সঙ্গে পত্রিকার সম্পাদকীয় নীতিমালার কোন সম্পর্ক নেই।

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড