• বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৫ মাঘ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাধীনতা সে তো সত্যকে তুলে ধরার অধিকার

  রহমান মৃধা

১১ জানুয়ারি ২০২০, ২২:৪৭
নূর
অসুস্থ নূর

আমি চিৎকার করে যদি বলি আমি স্যাটেলাইট চাই না, আমি ফোর বা ফাইভজি চাই না। এমনকি স্বাধীনতার পঞ্চাশ বছর পালন করতে চাই না।

আমি দুমুঠো ভাত, পরনে বস্ত্র, অসুস্থ হলে চিকিৎসা, বাসস্থান এবং শিক্ষা চাই। আমাকে আগে আমার এই ন্যূনতম চাহিদাটুকু পূরণ করতে সক্ষম হও, তারপর আমাকে সঙ্গে নিয়ে স্বাধীনতার পঞ্চাশ বছরের অনুষ্ঠান উদযাপন করো।

আমিও জাতির পিতার ১০০ বছর জন্মদিন পালন করতে চাই তোমাদের সঙ্গে। আমাকে বিনা চিকিৎসায় তিলে তিলে শেষ করে তোমরা স্বাধীনতার পতাকা উড়াবে আর আমি মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ব বেঁচে থাকার জন্য তা কীভাবে সম্ভব?

আমার কালো পতাকা উড়বে তোমাদের লাল সবুজের পতাকার পাশে একই সময় তা কি ভালো দেখাবে? একটি মুমূর্ষু শিশুর কান্নার আর্তনাদ ঢলে পড়েছে নিচের বর্ণনায়।

সাম্প্রতিক সময়ে আমরা আপনাদের সার্বিক সহযোগিতায় এলাকার বেশকিছু অসহায়, অসুস্থ মানুষের পাশে দাঁড়াতে সক্ষম হয়েছি। সে কারণে এ ধরনের মানুষেরা বুক ভরা আশা নিয়ে আমাদের নিকট আসেন। যদি আমরা তাদের কল্যাণে কোনো কিছু করতে পারি!

আজকে আমরা যে মানবিক বিষয়টি আপনাদের সামনে উপস্থাপন করব তা অত্যন্ত হৃদয়বিদারক! ১৮ মাস বয়সী নূর মোমিন শেখ (পিতা সোহেল শেখ, পানিঘাটা, মহ:পুর, মাগুরা) কিডনি রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।

আদরের সন্তানের চিকিৎসার জন্য দিনমজুর পিতা তার সাধ্যের সবটুকু শেষ করে একেবারে নিঃস্ব হয়ে পড়েছেন। আমাদের প্রচারে দেশে এবং প্রবাসে অবস্থিত যদি কোনো মহানুভব ব্যক্তি, গোষ্ঠী, দাতা, সরকারি বা বেসরকারি সংস্থার দৃষ্টি আকর্ষিত হয়ে এই অসুস্থ শিশুটির সুচিকিৎসার ব্যবস্থা হয়, তাহলে আমরা ধন্য হব।

এ ধরনের পোস্ট ফেসবুকে প্রতিদিনই আমার নজরে পড়ে। আমি লিখি নানা বিষয়ের ওপর। কী হবে লিখে যদি মানবতার ডাকে সাড়া দিতে বার বার ব্যর্থ হই! শুনেছি দেশ উন্নত হয়েছে।

শুনেছি জননেত্রী বলেছেন, 'আমাকে লিস্ট করে দিন কার কী সমস্যা আমি দেখছি।' একটি লিস্ট তৈরি করার মতো মানুষও কি নেই দেশে? সবাই কি সত্যিকারে অন্ধ হয়ে গেছে?

দেশ যে অর্থের বড়াই করছে বা উন্নতির ধাপ দেখাচ্ছে তার সব কিছু বিলীন হয়ে গেছে আমার চোখে যখন দেখছি মাসুম বাচ্চা তার মার কোলে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।

কোথায় সেই ওয়াদাকারী এমপি, কোথায় সেই মন্ত্রী যারা একদিন ভোট নিতে গিয়ে বলেছিল, 'তোমাদের দরকারে আমি কাজ করব!' নাকি এখন আর ভোটের দরকার পড়ে না?

আমি ১৮ মাস বয়সী নূরের আরোগ্য দেখতে চাই। আমি বাংলার মানুষের অন্ন, বস্ত্র, চিকিৎসা, বাসস্থান এবং শিক্ষার নিশ্চয়তা দেখতে চাই।

স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি অনুষ্ঠান পালন করতে চাই সেখানে, যেখানে স্বাধীনতা নিজেই কথা বলে। কারণ স্বাধীনতা সে তো সত্যকে তুলে ধরার অধিকার, স্বাধীনতা সে তো ১৮ মাস বয়সী নূরের বিপদের বন্ধু।

ওডি/আরএডি

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড