• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট

ফ্ল্যাট–জমি কিনে করা যাবে কালোটাকা সাদা

  অধিকার ডেস্ক    ১৪ জুন ২০১৯, ০৪:৩৬

কালোটাকা
কালোটাকা। (ছবি : প্রতীকী)

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ফ্ল্যাট ও জমি ক্রয়ের মাধ্যমে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই প্রস্তাব পেশ করেন।

এর আগের বাজেটেও ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে কালোটাকা সাদা করার সুযোগ ছিল। যেখানে এবার নতুন করে জমিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। অর্থাৎ এখন থেকে ফ্ল্যাট ও জমি কিনলে এলাকা ভেদে আয়তনের ওপর নির্দিষ্ট পরিমাণ কর দিলে মালিকদের আর কোনো প্রশ্ন করবে না জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তাছাড়া দেশের অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কগুলোতেও অপ্রদর্শিত আয় বিনিয়োগের সুযোগ রয়েছে।

এবারের প্রস্তাবিত বাজেটে বলা হয়, দেশের সকল অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্ক এলাকায় শিল্প প্রতিষ্ঠান স্থাপনের ক্ষেত্রে অপ্রদর্শিত আয়ের অর্থ বিনিয়োগ করা যাবে। যদিও এতে সেই অর্থের ওপর অবশ্যই ১০ শতাংশ হারে কর প্রদান করতে হবে। আর তাহলেই সেই বিনিয়োগে অর্থের উৎস সম্পর্কে আয়কর বিভাগ কোনো প্রশ্ন করবে না।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে- রাজধানীর গুলশান, বনানী, মতিঝিল, বারিধারা ও দিলকুশায় ২০০ বর্গমিটারের (১ বর্গমিটার = ৯ বর্গফুট) কম আয়তনের ফ্ল্যাট ও বাণিজ্যিক ভবন ক্রয় করলে প্রতি বর্গমিটারে ৪ হাজার টাকা কর দিতে হবে। তাছাড়া এর আয়তন ২০০ বর্গমিটারের বেশি হলে ৫ হাজার টাকা দিতে হবে। একই সঙ্গে জমি কেনার ক্ষেত্রে প্রতি বর্গমিটারে দেওয়া লাগবে ১৫ হাজার টাকা।

ঠিক একইভাবে রাজধানীর ধানমন্ডি, উত্তরা, ডিওএইচএস, লালমাটিয়া, মহাখালী, ঢাকা ক্যান্টনমেন্ট, বসুন্ধরা, কারওয়ান বাজার, নিকুঞ্জ, সেগুনবাগিচা, বিজয়নগর, চট্টগ্রামের পাঁচলাইশ, খুলশী, আগ্রাবাদ ও নাছিরাবাদ এলাকায় ফ্ল্যাট ও ভবন ক্রয়ে ২০০ বর্গমিটারের কম আয়তনের ক্ষেত্রে কর দিতে হবে প্রতি বর্গমিটারে ৩ হাজার টাকা। আর এর বেশি হলে দিতে হবে ৫ হাজার টাকা।

এসব এলাকায় এখন থেকে জমি কিনলে প্রতি বর্গমিটারে দিতে হবে ১০ হাজার টাকা। আর অন্য সিটি করপোরেশন এলাকায় ১২০ বর্গমিটারের কম আয়তনের ক্ষেত্রে প্রতি বর্গমিটারে দেওয়া লাগবে ৮০০ টাকা। যা ১২০ থেকে ২০০ বর্গমিটারের মধ্যে হলে প্রতি বর্গমিটারে দিতে হবে ১ হাজার টাকা ও ২০০ বর্গমিটারে বেশি হলে প্রতি বর্গমিটারে কর দিতে হবে দেড় হাজার টাকা।

যেখানে জমি কিনলে প্রতি বর্গমিটারে দেওয়া লাগবে ৫ হাজার টাকা। তাছাড়া পৌরসভা এলাকায় ফ্ল্যাট ও জমি ক্রয়ের ক্ষেত্রে ১২০ বর্গমিটারের কম আয়তনে প্রতি বর্গমিটারে দিতে হবে ৩০০ টাকা এবং ১২০ থেকে ২০০ বর্গমিটারের মধ্যে হলে প্রতি বর্গমিটারে কর ৫০০ টাকা পর্যন্ত দেওয়া লাগবে। একই সঙ্গে ২০০ বর্গমিটারের জন্য দিতে হবে ৭০০ টাকা। এসব এলাকায় জমি ক্রয়ের ক্ষেত্রে প্রতি বর্গমিটারের জন্য ১ হাজার টাকা কর আরোপের নির্দেশ দেওয়া হয়েছে।

এবার ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ স্লোগানকে সামনে রেখে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব পেশ করা হয়েছে। যেখানে গৃহায়ন খাতে ব্যয় ধরা হয়েছে ১ দশমিক ৩ শতাংশ বা প্রায় ৬ হাজার ৮০১ কোটি টাকা।

বাজেট বক্তৃতার এক পর্যায়ে অসুস্থ অর্থমন্ত্রীর পক্ষে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট বক্তৃতা উপস্থাপন করেন। প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব আয় ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা ধরা হয়েছে, এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড থেকে আয় ধরা হয়েছে ৩ লাখ ২৫ হাজার ৬শ কোটি টাকা। এছাড়া, এনবিআর বহির্ভূত সূত্র থেকে কর রাজস্ব ধরা হয়েছে ১৪ হাজার ৫শ কোটি টাকা। কর বহির্ভূত খাত থেকে রাজস্ব আয় ধরা হয়েছে ৩৭ হাজার ৭১০ কোটি টাকা।

চলতি বাজেটে পরিচালনসহ অন্যান্য খাতে ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ২০ হাজার ৪৬৯ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত বাজেটে সার্বিক বাজেট ঘাটতি ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা, যা জিডিপির ৫ শতাংশ। এ ঘাটতি অর্থায়নে বৈদেশিক সূত্র থেকে ৬৮ হাজার ১৬ কোটি টাকা, অভ্যন্তরীণ উৎস থেকে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা এবং সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক বহির্ভূত উৎস থেকে ৩০ হাজার কোটি টাকা সংস্থানের ব্যবস্থা রাখা হয়েছে।

আরও পড়ুন :- বাজেটে ফ্ল্যাট-জমির নিবন্ধন ফি কমানোর প্রস্তাব অর্থমন্ত্রীর

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮.২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এর সঙ্গে প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি ৫.৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড