• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘৯৯৯’ নম্বরে দুই বছরে দেড় কোটি কল

  নিজস্ব প্রতিবেদক

১৪ ডিসেম্বর ২০১৯, ১৮:১৫
জরুরি
জরুরি সেবা (ফাইল ফটো)

জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ নম্বরে ফোন করে সহায়তা চেয়ে তাৎক্ষণিক বাংলাদেশ পুলিশের সহযোগিতা পাচ্ছে দেশের সাধারণ মানুষ। এই সেবা ২৪ ঘণ্টাই চালু থাকে। নাগরিকের যে কোনো জরুরি প্রয়োজনে একটি মোবাইল ফোন থেকে ৯৯৯-এ ফ্রিতে কল করা যায়। সেবাটি শুরুর পর গত দুই বছরে মোট সহায়তা চেয়ে কল এসেছে এক কোটি ৪৯ লাখ ৬৭ হাজার ৬৬টি।

২০১৭ সালের ১২ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় তথ্যপ্রযুক্তি দিবসে (বর্তমানে জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস) প্রথম চালু হয় জরুরি সেবা নম্বর ‘৯৯৯’। এই সেবাটি ইতোমধ্যে দুই বছর পেরিয়ে গেছে।

জরুরি সেবা ৯৯৯ নম্বরে গত দুই বছরে মোট সহায়তা চেয়ে ফোন করা হয়েছে এক কোটি ৪৯ লাখ ৬৭ হাজার ৬৬টি। বাংলাদেশ পুলিশের অধীনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এটি পরিচালনা করে।

পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, প্রাপ্ত কলের মধ্যে ৩০ লাখ ৭৮ হাজার ৫১৭টি ক্ষেত্রে তাৎক্ষণিকভাবে সরাসরি সেবা দিতে সক্ষম হয়েছেন তারা। ২৯ লাখ ২ হাজার ৯২৮টি সাধারণ তদন্ত কল এসেছে। এছাড়াও এক লাখ ৭৫ হাজার ৫৮৯টি কল ফর সার্ভিস হিসেবে ফোন এসেছে।

পুলিশের পক্ষ থেকে গত ১২ ডিসেম্বর তৃতীয়বারের মতো অনুষ্ঠিত জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবসে ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, পুলিশ দুই বছরে ৫৮ লাখ সেবা সহায়তা দিতে সক্ষম হয়েছে। এই সেবাটি আরও সহজ করতে বিভিন্ন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলেও জানান আইজিপি।

আরও পড়ুন : তিন দিনের রিমান্ডে দৈনিক সংগ্রামের সম্পাদক

তথ্যপ্রযুক্তি বিভাগ প্রথমে পরীক্ষামূলক বা পাইলট প্রকল্প হিসেবে সেবাটি চালু করেছিল। এরপর তা বাংলাদেশ পুলিশের অধীনে পরিচালনা করার জন্য পরামর্শ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। পরে ২০১৭ সালের ১২ ডিসেম্বর সেবাটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

‘৯৯৯’ নম্বরে ফ্রি কল করে জরুরি কোনো প্রয়োজনে যে কেউ পুলিশি, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা নিতে পারেন। খুব শিগগিরই আরও কিছু সেবা যুক্ত হতে যাচ্ছে।

ওডি/টিএএফ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড