• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের সেরা কয়েকটি জলপ্রপাত

  সুরাইয়া হেনা

২৪ জানুয়ারি ২০১৯, ১৩:০৬
জলপ্রপাত
ছবি : সম্পাদিত

আমাদের এই পৃথিবী এক খণ্ড বিস্ময়। এখানে রয়েছে নানা রকম সৌন্দর্য। কিছু সৌন্দর্য শুধু 'সুন্দর' বিষয়টিকেই তুলে ধরে না, পাশাপাশি আমাদের বিস্মিতও করে। তার মধ্যেই একটি হলো প্রাকৃতিক ঝর্ণা বা জলপ্রপাত।

পাহাড়ের চূড়া থেকে ছন্দের তালে নেমে আসা প্রাকৃতিক এই জল অপরূপ এক সৌন্দর্যের উদাহরণ। যারা কাছ থেকে পাহাড়ের বুক ছুঁয়ে ঝর্নার জল নেমে আসার সৌন্দর্য দেখেছেন তারা জানেন এই কথাটি ঠিক কতটা সত্য।

আসুন জেনে নেয়া যাক, বিশ্বের সেরা কয়েকটি প্রাকৃতিক ঝর্ণা বা জলপ্রপাত সম্পর্কে।

১. সুথারল্যান্ড জলপ্রপাত, ফিওডল্যান্ড জাতীয় উদ্যান, নিউজিল্যান্ড :

প্রত্যেকটি দেশই তার হৃদয়ে কিছু অসাধারণ সৌন্দর্য লালন করে রাখে। যে সৌন্দর্যে মোহিত হতে শুধুমাত্র সে দেশের নানা প্রান্ত থেকেই নয়, বরং বিশ্বের নানা প্রান্ত থেকে ছুটে আসে ভ্রমণ প্রিয় মানুষ। নিউজিল্যান্ডের ফিওডল্যান্ড জাতীয় উদ্যানে অবস্থিত সুথারল্যান্ড জলপ্রপাতটিও ঠিক এমনই এক সৌন্দর্য। ৫৮০ মিটার এই জলপ্রপাতটি প্রকৃতি প্রেমীদের বেশ আকৃষ্ট করে থাকে। এর সৌন্দর্যে হারাবেন নিঃসন্দেহে।

তাছাড়া অ্যাডভেঞ্চার পছন্দ করা ব্যক্তিদের জন্য এই জলপ্রপাতটি হয়ে উঠবে দুর্দান্ত। কারণ এটি অবস্থিত বেশ প্রত্যন্ত এলাকায়, বন্য পরিবেশে। তাই এক ঢিলে বহু পাখি মারার ইচ্ছে থাকলে ব্যাগপ্যাক রেডি করে বেড়িয়ে পড়তে পারেন সুথারল্যান্ড জলপ্রপাতের উদ্দেশ্যে।

২. প্লিটভাইস জলপ্রপাত, উত্তর ডালমাটিয়া, ক্রোয়েশিয়া :

যদি প্রাকৃতিক জলপ্রপাতের সৌন্দর্য নিয়ে কথা হয় তবে বেশ কঠিন হবে প্লিটভাইস জলপ্রপাতকে পেছনে ফেলা। এটি বিশ্বের সেরা প্রাকৃতিক আকর্ষণের একটি। এই জলপ্রপাতের পথে গন্তব্য শুরু করলে আপনি দেখা পাবেন আরো অগণিত প্রাকৃতিক জলপ্রপাতের। তাছাড়া পথে চোখে পড়বে অসাধারণ কিছু স্বচ্ছ ও রঙিন জলের লেক।

প্রাকৃতিক জলপ্রপাতের খোঁজে আপনার যাত্রা যদি হয় প্লিটভাইসের পথ, তবে এ যাত্রাটি নিঃসন্দেহে আপনার জীবনের এক অবিস্মরণীয় যাত্রা হয়ে উঠবে।

৩. ডেটিফোস জলপ্রপাত, ভাটনাজোকুল জাতীয় উদ্যান, আইসল্যান্ড :

ডেটিফোস জলপ্রপাতটি ইউরোপের সবচেয়ে শক্তিশালী জলপ্রপাত যেটি প্রতি সেকেন্ডে প্রায় ৫০০ ঘন মিটার প্রবাহে তুষার গলিত জল প্রেরণ করে। এটি আইসল্যান্ডের প্রকৃতিকে ভিন্নভাবে উপস্থাপন করে বিশ্বের কাছে। যা জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের পর্যটক উভয়কেই আকৃষ্ট করে থাকে।

প্রতি বছর এই জলপ্রপাতের সৌন্দর্য অবলোকন করতে এই জাতীয় উদ্যানটিতে অসংখ্য মানুষের ভিড় হয়। এখানকার প্রাকৃতিক সৌন্দর্যের মূল আকর্ষণ এই জলপ্রপাতটি। এর সৌন্দর্য মোহিত করে থাকে ভ্রমণ প্রিয় মানুষদের। প্রকৃতি প্রেমীদের জন্য এই ঝর্ণার জলে পা ছোঁয়ানোর অনুভূতি স্বর্গীয় হয়ে উঠতে পারে।

৪. ইউসিমাইট ঝর্ণা, ইউসিমাইট জাতীয় উদ্যান, ক্যালিফোর্নিয়া :

ক্যালিফোর্নিয়ার সিয়েরা নেভাদারের ইউসিমাইট জাতীয় উদ্যানে অবস্থিত ইউসিমাইট প্রাকৃতিক ঝর্ণাটি। স্তর বিশিষ্ট এই ঝর্ণাটির উচ্চতা ২,৪২৫ ফুট বা ৭৩৯ মিটার। এই প্রাকৃতিক ঝর্ণাটির জলের ধারা ৩টি। সুউচ্চ এই ঝর্ণার সৌন্দর্য আরও বাড়িয়ে তুলেছে ইউসিমাইট জাতীয় উদ্যানটি।

সবুজের ভিড়ে, পাহাড়ের চূড়া থেকে নেমে আসা জলের ধারা অসাধারণ এক সৌন্দর্য তৈরি করেছে এই উদ্যানটির মাঝে। তাছাড়া ঝর্ণার জল নেমে আসার শব্দ আপনার জন্য শ্রবণসুখও বয়ে নিয়ে আসবে পাহাড়ের চূড়া থেকে। দেখা এবং শোনা উভয় বিষয়ই উপভোগ করবেন দারুণভাবে।

৫. নায়াগ্রা জলপ্রপাত, উত্তর আমেরিকা :

উত্তর আমেরিকার নায়াগ্রা নদীর ওপর অবস্থিত এই অসাধারণ জলপ্রপাতটি। পাশাপাশি অবস্থিত ৩টি ভিন্ন জলপ্রপাত নিয়ে নায়াগ্রা জলপ্রপাত গঠিত হয়েছে। এই ৩টি জলপ্রপাত হচ্ছে 'হর্স্শু ফল্স' যা কানাডা ফল্স নামেও পরিচিত, আমেরিকান ফল্স এবং ব্রাইডাল ভিল ফল্স।হর্স্শু ফলস প্রায় ১৭৩ ফুট বা ৫৩ মিটার উঁচু এবং ২৬০০ ফুট বা ৭৯২ মিটার চওড়া। আমেরিকান ফলস ৭০ ফুট বা ২১ মিটার লম্বা এবং ১৬০০ ফুট বা ৩২৩ মিটার চওড়া।

নায়াগ্রা জলপ্রপাত যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত। এই জলপ্রপাতটি প্রাকৃতিক বিস্ময়ের এক দুর্দান্ত নিদর্শন। এই জলপ্রপাতের সৌন্দর্য অবলোকন করতে অসংখ্য মানুষের ভিড় হয়। শীতকাল ছাড়া প্রায় সারা বছরই এই নায়াগ্রাকে ঘিরে বাড়ে পর্যটকের আনাগোনা। বর্ষায় সংখ্যাটা সবচেয়ে বেশি থাকে।

সময় করে তবে বেরিয়ে পড়ুন জলপ্রপাতের সৌন্দর্য উপভোগ করতে।

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড