• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

টানা ৮ ঘণ্টা ঘুমানোর ধারণা অবান্তর, বলছেন ঘুমের কোচ

  অধিকার ডেস্ক    ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৫৫

ঘণ্টা
টানা ৮ ঘণ্টা ঘুমানোর ধারণা অবান্তর (ছবি: স্লিপ টাইট সলিউশনস)

আপনাকে যদি প্রশ্ন করা হয় আপনি একটি নির্দিষ্ট সময় ভালোভাবে ঘুমাতে চান কিনা তাহলে আপনার উত্তর অবশ্যই 'হ্যাঁ' হবে। আর এই ভালো ঘুমের জন্য বেশিরভাগ মানুষেরই উপদেশ হচ্ছে রাতে ভালো ঘুমের জন্য শোবার ঘর থেকে টিভি সরিয়ে ফেলতে হবে, সকল ধরনের প্রযুক্তি থেকে দূরে থাকতে হবে, আর অবশ্যই একটি আরামদায়ক বিছানার ব্যবস্থা করতে হবে।

কিন্তু এতকিছুর পরেও যে আপনার ঘুম ভালো হবে তাতে কিন্তু আপনি নিশ্চিন্ত নন! যদি আপনি অভিজাত স্তরের ঘুম ঘুমাতে চান তাহলে আপনার কী করণীয়?

এ বিষয়ে জানিয়েছেন ঘুমের কোচ নিক লিটলহেলস। তিনি ম্যানচেস্টার ইউনাইটেডের মত বড় বড় ক্লাবের সাথে কাজ করেছেন। তার লক্ষ্য হল ক্রীড়াবিদরা যেন পর্যাপ্ত ঘুমের মাধ্যমে শরীরের ধকল একদম কাটিয়ে উঠতে পারে সেটি নিশ্চিত করা।

প্রিমিয়ার লীগ খেলোয়াড়দের মত আপনিও কীভাবে একটি ভালো ঘুমের মাধ্যমে নিজেকে ফুরফুরে করে তুলতে পারবেন তার কিছু টিপস দিয়েছেন নিক।

ঘুম কখনও ঘণ্টা হিসেব করে নয়

প্রতি মানুষের জন্য আট ঘণ্টার ঘুম প্রয়োজন এই ধারণা নিতান্তই অবান্তর। আমাদের ঘুম মূলত ৯০ মিনিটের চক্র অনুযায়ী চলে। অর্থাৎ দেড়ঘণ্টা পর আপনার ঘুম ভাঙ্গতে পারে। তাই আপনি যদি সকাল সাড়ে ৬টায় ঘুম থেকে উঠতে চান তাহলে প্রতি দেড় ঘণ্টা অন্তর অন্তর আপনার ঘুমের সাইকেল চলতে থাকে।

অল্প কিন্তু ঘন ঘন ঘুমান

দিনের একটা নির্দিষ্ট সময় আছে যখন আপনার শরীর অবশ্যই বিশ্রাম চাইবে। দিনের মধ্যভাগে ঘুম হল দ্বিতীয় স্বাভাবিক ঘুমের সময় এবং আরেকটি বিকাল ৫ থেকে সন্ধ্যা ৭টা। বেশিরভাগ অ্যাথলেটই ঘুমের এই স্বাভাবিক সময় মেনে চলেন।

ঘুম পরবর্তী পরিকল্পনা

ঘুমের পর আপনি কোন কাজটি করবেন সেটি সম্পর্কে আগেই পরিষ্কার একটা পরিকল্পনা করে রাখুন। তার মতে, ঘুম থেকে ওঠার পর থেকে আপনি কী করছেন সেটাই নির্ধারণ করে আপনি কতটা ধকল কাটিয়ে উঠতে পারবেন।

লাইট থেরাপি ডিভাইস

আপনি ঘুম থেকে উঠতে না পারলে সেক্ষেত্রে লাইট থেরাপি ডিভাইসের সাহায্য নিতে পারেন। এটি অন্ধকার ঘরে সূর্য উঠা এবং ডোবার পরিবেশ তৈরি করবে।

বড় বিছানা

ঘুমের এই কোচের মতে, ভালো ঘুমের জন্য আপনার ঘরে যত বড় বিছানা রাখা যায় তত বড় বিছানাই রাখুন। কারণ বড় বিছানা ভালো ঘুমের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

নাক দিয়ে শ্বাস নিন

ঘুমের মধ্যে নাক দিয়ে শ্বাস নেয়ার অভ্যাস করুন। কারণ মুখ দিয়ে শ্বাস নেয়ার ফলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে এবং ভালো ঘুম নাও হতে পারে।

তথ্যসূত্র: বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড