• রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতের নাস্তায় সুস্বাদু ফুলকপির পাকোড়া

  লাইফস্টাইল ডেস্ক

২০ নভেম্বর ২০২০, ১১:১৮
ফুলকপির পাকোড়া
শীতের নাস্তায় সুস্বাদু ফুলকপির পাকোড়া (ছবি : সংগৃহীত)

ধীরে ধীরে কুয়াশার চাদর জড়িয়ে নতুন রূপে সাজছে প্রকৃতি। সাথে হেমন্তের হিমেল হাওয়া জানান দিচ্ছে শীতের আগমনের। এরই মধ্যে বাজারে উঠতে শুরু করেছে শীতের সবজি। এই সময়ে সবজির ভেতরে ফুলকপি অনেকের কাছেই বেশ পছন্দের।

ফুলকপি দিয়ে তৈরি করা যায় সুস্বাদু সব খাবার। আজ জেনে নিন ফুলকপির পাকোড়া তৈরির রেসিপি-

পাকোড়া তৈরিতে যা লাগবে

* ফুলকপি- ১টি (কুচি করে কেটে নিন) * ডিম- ১টি * কর্নফ্লাওয়ার- ১ টেবিল চামচ * বেসন/ময়দা- ১/২ কাপ * মরিচ গুঁড়া- ১ চা চামচ * ধনিয়া গুঁড়া- ১ চা চামচ * জিরা- ১/২ চা চামচ * কাঁচা মরিচ কুঁচি- ২ টি * আদা রসুন বাটা- ১ চা চামচ * টেস্টিং সল্ট- ১ চিমটি * লবণ- স্বাদমতো * পানি- প্রয়োজনমতো * ভাজার জন্য সয়াবিন তেল।

যেভাবে তৈরি করবেন সুস্বাদু ফুলকপির পাকোড়া

প্রথমেই একটি পাত্রে কুচি করে কেটে রাখা ফুলকপিগুলো নিয়ে নিন। তাতে একে একে বেসন অথবা ময়দা, ডিম, কর্নফ্লাওয়ার, কাঁচা মরিচ কুচি, আদা রসুন বাটা, মরিচ গুড়ো, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, টেস্টিং সল্ট, স্বাদমতো লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

এবার মিশ্রণটিতে প্রয়োজন মতো হালকা পানি দিয়ে নিন। খেয়াল রাখতে হবে যেন পাতলা না হয়ে যায়। মেশানো হয়ে গেলে মিশ্রণ টিকে ১০ থেকে ১৫ মিনিটের জন্যে এক সাইডে ঢেকে রেখে দিন। কড়াইতে তেল গরম হতে দিন। মনে রাখবেন, চুলায় তেল দেয়ার প্রথম পর্যায় চুলার আঁচ মিডিয়াম টু হাই তে রাখবেন। তেল গরম হলে অল্প অল্প করে হাতের মুঠোয় নিয়ে তেলে ছেঁড়ে দিন।

আরও পড়ুন : রক্তচাপের লাগাম কষতে প্রতিদিন কলা খান

পাকোড়া তেলে দেয়ার ঠিক আগে আগে চুলার আঁচ মিডিয়াম করে নিবেন। তা না হলে অনেক সময় বাইরের অংশ পুড়ে যায় এবং ভিতরের অংশ কাঁচা থেকে যায়। আস্তে আস্তে পাকোড়াগুলো এবার ৫ থেকে ৭ মিনিট ধরে হালকা বাদামী করে ভেজে নিন। শেষে একটি পাত্রে টিস্যু বা পেপার বিছিয়ে তাতে পাকোড়াগুলো তুলে নিন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড