• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সহজেই জ্বর সারানোর উপায়

  লাইফস্টাইল ডেস্ক

২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩:৫৫
জ্বর
সহজেই জ্বর সারানোর উপায় (প্রতীকী ছবি)

মহামারি করোনা ভাইরাসের এই সময়টায় সামান্য জ্বর হলেই ঘাবড়ে যাচ্ছেন অনেকেই। তবে জ্বর মানেই কিন্তু করোনা ভাইরাস নয়। তাই জ্বর এলে দুশ্চিন্তা না করে সারিয়ে তোলার চেষ্টা করতে হবে। তবে চেষ্টার পরও যদি জ্বর না সারে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে প্রয়োজনীয় পরীক্ষা করিয়ে নিতে হবে। এ ক্ষেত্রে জেনে নিন সাধারণ জ্বর সারানোর সহজ কিছু উপায়-

পর্যাপ্ত বিশ্রাম নিন

শরীরও যন্ত্রের মতো। বিশ্রাম না দিলে কাজ ভালো হবে না। তাই জ্বর এলে সেই সময়টা বিশ্রাম নিন। কাজের চাপ একদমই নেবেন না। সবার আগে শারীরিক সুস্থতা। পর্যাপ্ত ঘুম দরকার এই সময়ে।

প্রচুর পানি পান করুন

পানি পান করলে তা আপনার শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। শরীর ভেতর থেকে আর্দ্র থাকবে। জ্বরের সময় যা একান্ত প্রয়োজনীয়। জ্বর এলে স্যুপ, ডাবের পানি, আখের রস খাওয়ার চেষ্টা করুন। পাশাপাশি পানিও পান করুন পর্যাপ্ত।

বেশি বেশি জিঙ্কযুক্ত খাবার খান

আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান হলো জিঙ্ক। তাই জ্বরের সময় এমন খাবার খান যাতে জিঙ্ক রয়েছে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে জিঙ্ক সমৃদ্ধ ট্যাবলেটও খেতে পারেন। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। গবেষণায় দেখা গেছে, শরীরে ফ্লু এর ভাইরাস রোধে জিঙ্ক সাহায্য করে।

লবণ পানিতে গার্গল

লবণ পানিতে গার্গলের উপকারিতা কম-বেশি সবারই জানা। গলায় যন্ত্রণা, কাশি থেকে মুক্তি পেতে নিয়মিত লবণ পানিতে গার্গল করতে পারেন। লবণ পানি অ্যান্টিবায়োটিক। ফলে এটি ফ্লু বা জ্বর থেকে মুক্তি দিতে আপনাকে সাহায্য করবে।

আরও পড়ুন : দৃষ্টিশক্তি ও আয়ু বাড়ায় মাছ

স্টিম নিন

নাক বন্ধ বা মাথা ব্যথা হলে সেক্ষেত্রে গরম পানির ভাপ নিলে অনেকটা উপকার হবে। গলার মধ্যে দিয়ে যে গরম বাষ্প প্রবেশ করে, তাতে কাশি অনেকটাই কমবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড