• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জনবিক্ষোভে অবশেষে চিলির মন্ত্রিসভা বাতিল

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ অক্টোবর ২০১৯, ১০:৪৪
চিলিতে বিক্ষোভ
চিলিতে চলছে সরকারবিরোধী বিক্ষোভ। (ছবিসূত্র : এনবিসি নিউজ)

চলমান সরকারবিরোধী বিক্ষোভে বর্তমানে উত্তাল হয়ে উঠেছে দক্ষিণ আমেরিকার দেশ চিলি। প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরার পদত্যাগ, অর্থনৈতিক সংস্কার, নাগরিক সুবিধা ও নৈতিক সরকার ব্যবস্থার দাবিতে শনিবার (২৬ অক্টোবর) রাজধানী সান্তিয়াগোতে জড়ো হয়েছে প্রায় ১০ লক্ষাধিক আন্দোলনকারী। যে কারণে এক রকম বাধ্য হয়েই সরকারের মন্ত্রিসভা ভেঙে দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট পিনেরা। 

সূত্রের বরাতে ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজের’ প্রতিবেদনে জানানো হয়, এর মাধ্যমে বিক্ষোভকারীদের অধিকাংশ দাবি মেনে নিয়ে দেশটিতে অর্থনৈতিক এবং সামাজিক সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছেন পিনেরা।

এক বিবৃতিতে পিনেরা বলেন, ‘জনগণের নতুন দাবিগুলো বাস্তবায়ন করতে আমি আমার মন্ত্রিসভা ভেঙে পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছি। এখন আমাদের সামনে এক নতুন বাস্তবতা। গত এক সপ্তাহ আগে চিলি যে অবস্থানে ছিল, এখন আর তেমনটা নেই।’

পিনেরা বলেন, ‘আমি র‌্যালিতে অংশ নেওয়া লোকদের দেখেছি, সড়ক থেকে তাদের সব দাবিও শুনেছি। এবার তা বাস্তবায়নের পালা। যেসব শহরে এতদিন কারফিউ জারি করা ছিল, এখন থেকে সেটিও তুলে নেওয়া হয়েছে।’

সংশ্লিষ্টদের মতে, এবারের আন্দোলনের সূত্রপাত হয়েছে মূলত মেট্রোর ভাড়া বৃদ্ধিকে কেন্দ্র করে। পরবর্তীতে চলমান বিক্ষোভে এখন পর্যন্ত ১৭ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত হাজার খানেক। তাছাড়া কমপক্ষে ৭ হাজার আন্দোলনকারীকে আটক করা হয়েছে।

আরও পড়ুন :- গাজায় ইসরায়েলি আগ্রাসনে ৭৭ ফিলিস্তিনি আহত

লাতিন আমেরিকার সবচেয়ে স্থিতিশীল দেশ হিসেবে পরিচিত এই চিলিতে দীর্ঘদিন যাবত জীবনযাত্রার মাত্রাতিরিক্ত ব্যয়কে কেন্দ্র করে অসন্তোষ জমা হয়েছে। এবার সেই অসন্তোষের আগুনে ঘি ঢেলে দেয় মেট্রো রেলের ভাড়া বৃদ্ধি। মূলত এরই ধারাবাহিকতায় সরকারবিরোধী বিক্ষোভে সড়কে নেমে আসেন চিলির লাখ লাখ জনতা।

 

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড