• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় মার্কিন সেনাদের ওপর আলু-ডিম নিক্ষেপের ভিডিও ভাইরাল

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ অক্টোবর ২০১৯, ১৩:৫৩
মার্কিন সেনা বহরে পচা ডিম ও আলু নিক্ষাপ
মার্কিন সেনাদের গাড়িতে পচা ডিম ও আলু নিক্ষাপ করছেন বিক্ষুব্ধ কুর্দিরা। (ছবিসূত্র : দ্য অয়াল)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুর্কি সেনাদের ব্যাপক অভিযানের পর অঞ্চলটিতে এক থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যা নিয়ে এতদিন কুর্দিদের পক্ষে থাকলেও এবার বিরোধী পক্ষে অবস্থান নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মূলত তাদের এমন কর্মকাণ্ডের জন্য মার্কিন সেনা বহরে পচা ডিম ও আলু নিক্ষেপ করে প্রতিবাদ জানিয়েছে বিক্ষুব্ধ সিরীয় কুর্দিরা।

এ দিকে স্থানীয় বিভিন্ন মিডিয়ার বরাতে ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ জানায়, গত সোমবার (২১ অক্টোবর) সিরিয়ার কুর্দি অধ্যুষিত অঞ্চলে এ ঘটনাটি ঘটে। যদিও চলতি মাসের শুরুতেই অঞ্চলটি থেকে নিজেদের সেনা প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মূলত এর পরপরই সিরিয়ায় কুর্দি নিধনের নামে অভিযান শুরু করে তুরস্ক। পরবর্তীকালে মার্কিন সেনাদের অঞ্চলটি ছেড়ে যাওয়ার সময়েই বিক্ষুব্ধ কুর্দিরা তাদের দিকে পচা ডিম ও আলু নিক্ষেপের মাধ্যমে প্রতিবাদ জানায়।

স্থানীয় একটি কুর্দিশ গণমাধ্যম মার্কিন সেনাদের ওপর এই ডিম ও আলু নিক্ষেপের ভিডিওটি প্রথম শেয়ার করে। পরবর্তী সময়ে যা সামাজিক যোগাযোগ মাধ্যমের হাত ধরে বিশ্বব্যাপী ভাইরাল হয়ে গেছে।

যেখানে দেখা যায়, মার্কিন সেনারা সাঁজোয়া যান নিয়ে তুরস্ক-সিরিয়া সীমান্তের কুর্দি প্রধান কামিশলি শহর ত্যাগ করছে। আর তখনই সড়কের পাশ থেকে বিক্ষুব্ধ কুর্দিরা একের পর এক পচা ডিম, আলু ছুঁড়ছে। এ সময় অনেকেই চিৎকার করে বলছে, ‘যুক্তরাষ্ট্র ইঁদুরের মতো মাঠ ছেড়ে পালাচ্ছে।’ যদিও তখন মার্কিন সেনাদের সম্পূর্ণ শান্তভাবে স্থান ত্যাগ করতে দেখা গেছে।

অপর দিকে অঞ্চলটির প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, যুদ্ধ সমাপ্ত না করে কুর্দিদের এভাবে একা ফেলে মার্কিন সেনারাও যেতে চাইছিল না। মূলত তুরস্ককে খুশি করতেই প্রেসিডেন্ট ট্রাম্প আচমকা এমন সিদ্ধান্তটি নিয়েছেন।

এর আগে শুক্রবার (১৮ অক্টোবর) যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার উত্তরাঞ্চলে ‘অপারেশন পিস স্প্রিং’ নামে চলমান তুর্কি সেনাদের অভিযান বন্ধে টানা পাঁচদিনের অস্ত্রবিরতির মার্কিন প্রস্তাবে সম্মত হয় তুরস্ক। যদিও সেই সময়ও শেষ হয়ে গেছে। তবে নির্ধারিত সেই সময়ের মধ্যে মার্কিন সমর্থিত কুর্দিবাহিনীর সঙ্গে তুর্কি সেনাদের বেশ কয়েকবার বিচ্ছিন্ন সংঘর্ষের ঘটনা ঘটে।

যদিও গত ৯ অক্টোবর অঞ্চলটিতে অবস্থানরত প্রায় হাজার খানেক মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মূলত এর পরপরই সিরিয়ায় কুর্দি নিধনের নামে অভিযান শুরু করে তুরস্ক। যদিও তখন সেসব সেনাদের নিজ দেশে ফিরিয়ে নেওয়ার আশ্বাসও দিয়েছিলেন ট্রাম্প। তবে পরবর্তী সময়ে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো নতুন সিদ্ধান্তে সেনাদের এখন আর যুক্তরাষ্ট্রে নয়; বরং তাদের ইরাক মিশনে পাঠানো হবে বলে জানানো হয়।

আরও পড়ুন :- সিরিয়ায় তুর্কি অভিযানকে আগ্রাসনের তকমা দিল চীন

জাতিসংঘের তথ্য মতে, সিরিয়ায় তুরস্কের সেনা অভিযান চালানোর পর সেখানে কয়েক ডজন বেসামরিক নিহত হয়েছে। তাছাড়া সেখানে অবস্থানরত কমপক্ষে এক লাখ ৬০ হাজার লোক এরই মধ্যে অঞ্চলটি ছেড়ে পালিয়েছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড