• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ইরান, আমিরাতেও অনুভূত

  আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ০৮:৫৪
ইরানে ভূমিকম্প
ভূমিকম্পে বিধ্বস্ত ইরানের মাটি। (ছবিসূত্র : তেহরান টাইমস)

মধ্যপ্রাচ্যের ইসলামি প্রজাতন্ত্র ইরানের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে একটি শক্তিশালী মাপের ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫ দশমিক ৬। এবারের কম্পন প্রতিবেশী আরব আমিরাতেও অনুভূত হয়েছে বলে দাবি মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস)।

ইরানি আধা-সরকারি ‘ফার্স নিউজ এজেন্সির’ বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, সোমবার (২১ অক্টোবর) দিবাগত রাতে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল ইরানের দক্ষিণাঞ্চলীয় হরমুজান প্রদেশের কুখের্দ শহরে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত সংবাদে সরকারি কর্মকর্তারা বলেন, এখন পর্যন্ত ভূমিকম্পে কবলিত অঞ্চলটি থেকে কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি।

এ দিকে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) জনপ্রিয় গণমাধ্যম ‘গালফ টুডে’ এক প্রতিবেদনে জানায়, এ দিন সন্ধ্যায় প্রতিবেশী ইরানে আঘাত হানা ভূমিকম্পের তীব্রতা আমিরাতেও অনুভূত হয়েছে। যদিও এতে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

অপর দিকে ন্যাশনাল সেন্টার অব মেটিরিওলজির বরাতে গণমাধ্যমটির দাবি, আমিরাতের উত্তরাঞ্চলীয় বাসিন্দারা এবারের ভূমিকম্পটির কম্পন অনুভব করেছে।

আরও পড়ুন :- বাকস্বাধীনতায় হস্তক্ষেপ : প্রতিবাদে পত্রিকার প্রথম পাতায় কালি

তাছাড়া বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভূমিকম্পের প্রকাশিত ভিডিওতে একটি আমিরাতি অ্যাপার্টমেন্টের বৈদ্যুতিক বাল্ব এবং ফ্যানের পাখাগুলো কাঁপতে দেখা যায়। এবার দুবাই, রাস আল খাইমাহ এবং আবুধাবির বাসিন্দারাও কম্পন অনুভব করেছিল।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড