• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকস্বাধীনতায় হস্তক্ষেপ : প্রতিবাদে পত্রিকার প্রথম পাতায় কালি

  আন্তর্জাতিক ডেস্ক

২১ অক্টোবর ২০১৯, ১৪:৫১
অস্ট্রেলিয়ার গণমাধ্যমে প্রতিবাদ
প্রতিবাদে অংশ নেওয়া অস্ট্রেলিয়ার গণমাধ্যমগুলো। (ছবিসূত্র : দ্য গার্ডিয়ান)

সাংবাদিকদের বাকস্বাধীনতায় হস্তক্ষেপের প্রতিবাদে এবার অস্ট্রেলিয়ার গণমাধ্যমগুলো অভিনব এক পদক্ষেপ গ্রহণ করেছে। সংবাদমাধ্যমের সীমাবদ্ধতার বিপক্ষে অবস্থান নিয়ে ‘দ্য ডেইলি টেলিগ্রাফ’, ‘দ্য অস্ট্রেলিয়ান’, ‘সিডনি মর্নিং হেরাল্ডের’ মতো জনপ্রিয় পত্রিকাগুলো কালো কালি দিয়ে তাদের প্রথম পাতা সাজিয়েছে।

সোমবার (২১ অক্টোবর) পত্রিকাগুলোর প্রথম পাতায় প্রকাশিত খবরের লাইনগুলো কালো কালিতে কেটে দেওয়া হয়েছে। একই সঙ্গে পাশে লাল কালিতে স্ট্যাম্প মার্কে লেখা রয়েছে ‘নট ফর রিলিজ, সিক্রেট’।

গণমাধ্যমগুলোর দাবি, সরকারের গোপনীয়তার অজুহাত এবং সাংবাদিকদের লেখার স্বাধীনতায় হস্তক্ষেপের বিরুদ্ধে অবস্থান নিয়েই ভিন্ন ধারার এই প্রতিবাদ দেখাল পত্রিকাগুলো। যদিও সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, তারা সব সময়ই সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী। যদিও কেউই আইনের ঊর্ধ্বে নয়।

এর আগে চলতি বছরের জুন মাসে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) এবং ‘নিউজ কর্প অস্ট্রেলিয়ার’ এক সংবাদকর্মীর বাড়িতে অভিযান চালিয়েছিল পুলিশ।

পরবর্তী সময়ে দেশটির বিভিন্ন বার্তা সংস্থা জানায়, হুইসেলব্লোয়ার্স থেকে ফাঁসকৃত বেশকিছু তথ্যের ওপর ভিত্তি করে তৈরি প্রতিবেদনকে কেন্দ্র করেই অভিযানটি পরিচালিত হয়েছে। যদিও অন্য এক প্রতিবেদনে অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ পর্যন্ত আনা হয়। যেখানে অস্ট্রেলিয়ার নাগরিকদের ওপর একটি সরকারি সংস্থা নজরদারির পরিকল্পনা রয়েছে বলেও অভিযোগ করা হয়।

বিশ্লেষকদের মতে, টিভি, রেডিও এবং বিভিন্ন অনলাইন পত্রিকাগুলোর সমর্থনে ‘রাইট টু নো’ সংগঠন এই প্রতিবাদের পেছনে ভূমিকা পালন করেছে। ‘নিউজ কর্প অস্ট্রেলিয়ার’ নির্বাহী চেয়ারম্যান মাইকেল মিলার এক টুইট বার্তায় ‘দ্য অস্ট্রেলিয়া’ এবং ‘দ্য ডেইলি টেলিগ্রাফের’ প্রকাশিত ছবি পোস্ট করেছেন। যেখানে তিনি জনগণকে আহ্বান জানিয়ে বলেন, ‘আপনারা সরকারকে প্রশ্ন করুণ; যে তারা আমাদের কাছ থেকে আদ্যতে কি লুকানোর চেষ্টা করছে?’

আরও পড়ুন :- কাশ্মীরে ৩ মৃত্যুর বদলায় ২০ পাকিস্তানির প্রাণ নিল ভারত

একই সঙ্গে দেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপনের মাধ্যমে দর্শকদের কাছে প্রশ্ন করা হয়েছে, ‘সরকার যখন আপনার কাছ থেকে সত্য লুকোতে চাইছে, সে ক্ষেত্রে তারা আসলে কী ঢাকতে চায়?’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড