• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের ৫১ বিধানসভা উপনির্বাচনে ভোট শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

২১ অক্টোবর ২০১৯, ১০:৩১
নারী ভোটার
ভারতীয় নারী ভোটার। (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

ভারতের দুই রাজ্যের ৫১ বিধানসভা আসনে সোমবার (২১ অক্টোবর) অনুষ্ঠিত হচ্ছে উপনির্বাচন। যার মধ্যে উত্তরপ্রদেশের ১১ আসনে শুরুতেই এগিয়ে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপি। এর পাশাপাশি একইদিনে অনুষ্ঠিত হচ্ছে উত্তরাঞ্চলীয় বিহার এবং মহারাষ্ট্র প্রদেশের দুই লোকসভা আসনের উপনির্বাচন।

সূত্রের বরাতে গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, এবার উত্তরপ্রদেশের ১১টি আসন, গুজরাটে ৬, কেরল এবং বিহারে ৫টি করে, তাছাড়া আসাম ও পাঞ্জাবে ৪টি আসন, সিকিমে ৩, তামিলনাড়ু, হিমাচল প্রদেশ এবং রাজস্থানে ২টি করে আসন, মধ্যপ্রদেশ, অরুণাচল প্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা, মেঘালয়, পদুচেরি এবং তেলেঙ্গানায় একটি করে বিধানসভা আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

এসবের পাশাপাশি মহারাষ্ট্র ও বিহারের সাতারা এবং সমস্তিপুর লোকসভা আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ পর্ব আজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

এ দিকে উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজবাদী পার্টির দখলে থাকা রামপুর ও জালালপুরে জয়ের মাধ্যমে বিধানসভায় নিজেদের শক্তি বৃদ্ধির বিষয়ে এরই মধ্যে আশাবাদ ব্যক্ত করেছে ক্ষমতাসীন বিজেপি। তাছাড়া বিরোধীরা ফুলপুর, গোরক্ষপুর এবং কাইরানা লোকসভা; এর পাশাপাশি নুরপুর বিধানসভা আসনেও ফের জিততে মরিয়া হয়ে উঠেছে।

অপর দিকে গুজরাটের উপনির্বাচন মুখ্যমন্ত্রী বিজয় রুপাণির কাছে এক রকম সম্মান রক্ষার লড়াই। কেননা আগামী বছর বিহারে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিধানসভা নির্বাচন। এর আগে পাঁচটি বিধানসভা ও একটি লোকসভা আসনে উপনির্বাচনকে অঞ্চলটিতে অনুষ্ঠেয় ভোটের সেমিফাইনাল বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন :- ভারতীয় অর্থনীতি নিয়ে মোদী কমেডি দেখাচ্ছেন

এবার পাঞ্জাব রাজ্যের চার বিধানসভা আসনে প্রধান লড়াই শিরোমণি আঁকালি ও কংগ্রেসের মধ্যে। যেখানে পোকলোক কামরাং কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন সিকিমের বর্তমান মুখ্যমন্ত্রী প্রেম সিম তামাং। রাজ্য সরকারের এই পদটিতে থাকতে হলে এবার অবশ্যই তাকে জয়লাভ করতে হবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড