• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়া থেকে এবার ইরাকের পথে মার্কিন সৈন্যরা

  আন্তর্জাতিক ডেস্ক

২১ অক্টোবর ২০১৯, ০৮:৪৭
মার্কিন সেনাবাহিনী
সিরিয়ার উত্তরাঞ্চল ছাড়তে শুরু করেছে মার্কিন সেনারা। (ছবিসূত্র : দ্য টেলিগ্রাফ)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তুরস্কের ব্যাপক সেনা অভিযানের পর এবার যুদ্ধবিরতি চলছে। যদিও এরই মধ্যে অঞ্চলটি থেকে মার্কিন সেনাদের প্রত্যাহারের মাধ্যমে প্রতিবেশী ইরাকের পশ্চিমাঞ্চলে মোতায়েন করা হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার।

বিভিন্ন সরকারি সূত্রের বরাতে আন্তর্জাতিক গণমাধ্যম ‘এপির’ প্রতিবেদনে জানানো হয়, রবিবার (২০ অক্টোবর) আফগানিস্তানের রাজধানী কাবুলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এ দিন এসপারের সঙ্গে আফগান সফরে আগত গণমাধ্যম কর্মীরা তাকে চলমান বিভিন্ন ইস্যুতে প্রশ্ন করেন। যেখানে সিরিয়া থেকে এখন যেসব মার্কিন সেনাদের প্রত্যাহার করে নেওয়া হচ্ছে; তাদের পরবর্তী গন্তব্য কোথায়? এমন প্রশ্নের জবাবে মার্ক এস্পার বলেন, ‘ট্রাম্প প্রশাসনের নতুন সিদ্ধান্ত অনুযায়ী আমাদের এসব সেনাদের সিরিয়া থেকে সরিয়ে ইরাকে নিয়ে যাওয়া হবে। যেখানে তারা সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযান চালাবে।’

যদিও এ সময় তিনি ইরাক থেকে সিরীয় সীমান্তে আদৌ কোনো অভিযান চলানো হবে কি না সেই বিষয়টি স্পষ্ট করেননি। অথচ সিরিয়া থেকে নিজেদের সকল সৈন্য প্রত্যাহার সংক্রান্ত সিদ্ধান্তের পর গত বুধবারই (১৬ অক্টোবর) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাদের দেশে ফেরানোর কথা জানিয়েছিলেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, ‘এখন তাদের (মার্কিন সেনাদের) বাড়ি ফেরার সময় এসেছে। খুব শিগগিরই একে একে তারা নিজ দেশে ফিরে আসবেন।’ তবে দেশটির প্রতিরক্ষা সচিবের নতুন সিদ্ধান্তের ফলে বিষয়টি স্পষ্ট যে, ট্রাম্পের ঘোষণা এখন আর সত্য হচ্ছে না।

এর আগে শুক্রবার (১৮ অক্টোবর) যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার উত্তরাঞ্চলে 'অপারেশন পিস স্প্রিং' নামে চলমান তুর্কি সেনাদের অভিযান বন্ধে টানা পাঁচদিনের এক অস্ত্রবিরতির মার্কিন প্রস্তাবে সম্মত হয় তুরস্ক। যদিও এর মধ্যেও মার্কিন সমর্থিত কুর্দি বাহিনীর সঙ্গে তুর্কি সেনাদের বেশ কয়েকবার বিচ্ছিন্ন সংঘর্ষের ঘটনা ঘটে।

আরও পড়ুন :- কুর্দিদের মাথা গুঁড়িয়ে ফেলার হুমকি দিলেন এরদোগান

রবিবার থেকে অঞ্চলটিতে অবস্থানরত প্রায় হাজার খানেক মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত অনেক আগেই হয়েছিল। প্রেসিডেন্ট ট্রাম্প তখন সেসব সেনাদের নিজ দেশে ফিরিয়ে নেওয়ার আশ্বাসও দিয়েছিলেন। যদিও মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী সেনারা এখন আর যুক্তরাষ্ট্র যাচ্ছে না; বরং তাদের ইরাক মিশনে পাঠানো হচ্ছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড