• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদিতে ফের ভয়াবহ হামলার হুমকি দিল ইয়েমেন

  আন্তর্জাতিক ডেস্ক

০১ অক্টোবর ২০১৯, ১১:৫৪
বিধ্বস্ত সৌদির সামরিক ট্যাংক
হুথিদের হামলায় বিধ্বস্ত সৌদির সামরিক ট্যাংক। (ছবিসূত্র : ইয়াহু নিউজ)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের চলমান আগ্রাসন অব্যাহত থাকলে অচিরেই দেশটির ওপর আরও ভয়াবহ হামলা চালানো হবে। সোমবার (৩০ সেপ্টেম্বর) এক সাক্ষাৎকারে এমনটাই হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী মেজর জেনারেল মোহাম্মাদ নাসের আল-আতেফি।

ইয়েমেনি প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ‘শিয়াপন্থি হুথি আনসারুল্লাহ সমর্থিত সামরিক বাহিনী সম্প্রতি আগ্রাসী সৌদি সেনাদের বিরুদ্ধে যেসব অভিযান পরিচালিত করছে তা সমসাময়িক ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা। ইয়েমেনি জনগণের মধ্যে ঐক্য ও সংহতিই কেবল তাদের সাফল্যটি এনে দিয়েছে।’

বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভাড়া করে আনা সৌদি সেনাদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে আল-আতেফি আরও বলেন, ‘তারা যদি অবিলম্বে ইয়েমেনের পবিত্র মাটি ত্যাগ না করে; তাহলে খুব শিগগিরই তাদের ভয়াবহ পরিণতির সম্মুখীন হতে হবে। যা কখনোই মেনে নেওয়া হবে না।’

বিশ্লেষকদের মতে, ইয়েমেনি মন্ত্রী এমন এক সময় হুঁশিয়ারিটি উচ্চারণ করলেন যখন দেশটির সেনাবাহিনী সৌদি আরবের নাজরানে এক বিশাল অভিযান পরিচালনা করেছে। যেখানে সৌদির মোট তিনটি ব্রিগেড সম্পূর্ণ ধ্বংস, শত শত সেনা হতাহত ও বাহিনীর প্রায় কয়েক হাজারের অধিক সদস্যকে বন্দি করা হয়েছে।

ইয়েমেনি প্রতিরক্ষামন্ত্রী

ইয়েমেনি প্রতিরক্ষামন্ত্রী মেজর জেনারেল মোহাম্মাদ নাসের আল-আতেফি। (ছবিসূত্র : দ্য সান)

এর আগে ২০১৪ সালে ব্যাপক সংঘর্ষের মাধ্যমে ইয়েমেনের রাজধানী সানা দখলের পর সৌদি সমর্থিত ইয়েমেনি প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতা থেকে অপসারণ করেছিল হুথি বিদ্রোহীরা। মূলত এরপর থেকেই দেশের বাইরে অবস্থান করছেন তিনি। পরবর্তীতে তাকে ক্ষমতায় পুনর্বহালের জন্য ২০১৫ সালের জুন মাসে গোটা ইয়েমেন জুড়ে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন আরব জোট।

আরও পড়ুন :- প্রকাশিত হলো সৌদি সেনাবহরে হুথিদের রুদ্ধশ্বাস হামলার ভিডিও

এসবের প্রেক্ষিতেই এবার সৌদির বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালাতে শুরু করেছে হুথি বিদ্রোহীরা। ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠীটির দাবি, তারা ইয়েমেন, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের অন্তত তিন শতাধিক গুরুত্বপূর্ণ স্থাপনাকে লক্ষ্য করে চালানো হামলাগুলো অব্যাহত রাখবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড