• সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রকাশিত হলো সৌদি সেনাবহরে হুথিদের রুদ্ধশ্বাস হামলার ভিডিও

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৩৬
বিধ্বস্ত সৌদির সামরিক ট্যাংক
হুথিদের হামলায় বিধ্বস্ত সৌদির সামরিক ট্যাংক। (ছবিসূত্র : ইয়েমেন প্রেস)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত দেশ সৌদি আরবের সেনা বহরকে লক্ষ্য করে যে বিশাল সামরিক অভিযান চালানো হয়েছে; তার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থি হুথি বিদ্রোহীরা। দীর্ঘ ৭২ ঘণ্টা যাবত চলা সেই অভিযানে সৌদি আরবের প্রায় পাঁচ শতাধিক সেনা সদস্যকে হত্যা ও কয়েক হাজারের অধিক সৈন্য আটকের দাবি তাদের।

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের আগ্রাসন শুরুর পর থেকে এ যাবত পর্যন্ত সবচেয়ে বড় একটি সামরিক বিজয় হয়েছে বলে দাবি দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারির। রবিবার (২৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাতে এক সংবাদ সম্মেলনে এমনটাই দাবি করেছেন তিনি।

এর আগে ২০১৫ সাল থেকে সৌদি নেতৃত্বাধীন জোট হুথিদের বিরুদ্ধে অব্যাহত বিমান হামলা চালিয়ে আসছে। এতে করে প্রতিবেশী দেশ ইয়েমেনের নারী ও শিশুসহ হাজার হাজার বেসামরিক লোক নিহত হয়েছেন। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের অর্থনীতি ভেঙে পড়েছে। দুর্ভিক্ষের কিনারে গিয়ে ঠেকেছে দেশটি।

সৌদি সেনা হত্যা ও গ্রেফতারের দাবির পক্ষে প্রমাণ হিসেবে ছবি ও অসম্পূর্ণ ভিডিও উপস্থাপন করেছে হুথিরা। ছবিতে সেনারা উর্দি পরিহিত না, আবার দাবিকে সত্য বলে প্রমাণ করতে যথেষ্ট প্রমাণ যেমন নেই, তেমন সৌদি আরবের কাছ থেকেও এ ঘটনার সত্যতা নিশ্চিত করা যায়নি।

উল্টে যাওয়া সৌদি যান, স্থির দাঁড়িয়ে থাকা সৌদি সেনা বহরের যানবাহনের ছবি দেখিয়ে বিদ্রোহীরা বলেছে, দক্ষিণ নাজরান অঞ্চলে গত তিন দিন যাবত এমন ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে। ইয়েমেনের সঙ্গে সৌদি আরবের নাজরান প্রদেশের সীমান্ত রয়েছে।

বিদ্রোহীদের দাবি, হামলা আরও তীব্রতার সঙ্গে চলানো হবে। বাহিনীর মুখপাত্র মোহাম্মদ আবদুল সালাম বলেছেন, ‘ইয়েমেনে সৌদি আগ্রাসন শুরু হওয়ার পর থেকে সবচেয়ে বড় একটি সামরিক বিজয় হয়েছে। শত্রুরা মারাত্মক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে। মাত্র অল্প কয়েকদিনের মধ্যে বিশাল অঞ্চল শত্রুর হাত থেকে মুক্ত হয়েছে।’

আরও পড়ুন :- সৌদির উচ্চ গতির রেল স্টেশনে ভয়াবহ আগুন (ভিডিও)

তিনি আরও বলেন, ‘যুদ্ধক্ষেত্রে এখনো শত শত সৌদি সেনা মৃত ও আহত অবস্থায় পড়ে আছে। তাছাড়া ইয়েমেন থেকে কীভাবে সৌদি তাদের সেনা প্রত্যাহার করে নেবে, তা বিবেচনা করা ছাড়া এখন রিয়াদের সামনে খুব কমই বিকল্প বাকি আছে। হুথিরা অবশ্যই এই হামলা বন্ধ করবে, যদি সৌদি থেকে সেই অনুরূপ পদক্ষেপ নেওয়া হয়।’

 

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪, ০১৯০৭৪৮৪৮০০ 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড