• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

'অর্থাভাবে শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রিতে নেমেছেন ইরানিরা'

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১১
অর্থাভাবে কিডনি বিক্রি
অর্থাভাবে কিডনি বিক্রি করা লোকজন। (ছবিসূত্র : দ্য ন্যাশনাল)

মধ্যপ্রাচ্যের শিয়া মুসলিম অধ্যুষিত দেশ ইরানের অপরিশোধিত তেল বিক্রির ওপর পূর্বে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার ফলে তেহরানে বর্তমানে এক বিরাট অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। যে কারণে তেল সমৃদ্ধ এই দেশটির নাগরিকরা অর্থের অভাবে শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি করে দিচ্ছে। এমনটাই দাবি করেছে দেশটির এক বিরোধী সংগঠনের।

প্যারিসভিত্তিক রাজনৈতিক সংগঠন ন্যাশনাল কাউন্সিল অব রেজিস্ট্যান্স অব ইরানের (এনসিআরআই) দাবি, ইরানি জনগণ অর্থের অভাবে তাদের শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি করছে। তারা প্রায় ৫০ হাজার ডলারের বিনিময়ে এসব বিক্রি করছে।

ব্রিটিশ গণমাধ্যম 'দ্য ডেইলি মেইলে'র প্রতিবেদনে জানানো হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার কারণে দেশের সার্বিক অর্থনৈতিক অবস্থার অবনতি হওয়ায় এবার নাগরিকদের শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রির প্রসার ঘটছে।

এনসিআরআই'য়ের রিপোর্টে জানানো হয়, রাজধানী তেহরানের পার্শ্ববর্তী একটি সড়কের পাশের দেওয়ালে হিজিবিজিভাবে লেখা ছিল এই অঙ্গপ্রত্যঙ্গ বিক্রির কথা। মূলত এর পর থেকেই সড়কটি 'কিডনি স্ট্রিট' নামে পরিচিতি পেয়েছে।

অর্থাভাবে কিডনি বিক্রি

তেহরানের সড়কে ইরানিদের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রির বিজ্ঞাপন। (ছবিসূত্র : দ্য ডেইলি মেইল)

সংস্থাটির দাবি, বিক্রেতারা এখানে নিজেদের ফোন নম্বর এবং রক্তের গ্রুপ লিখে রাখেন; যাতে তাদের সঙ্গে আশপাশের হাসপাতালগুলোর রোগীরা যোগাযোগ করতে পারেন। যদিও জনগণের এমন অবস্থার জন্য সংশ্লিষ্টরা দেশের সরকারকেই দায়ী করছে।

এনসিআরআই সাম্প্রতিক একাধিক ঘটনার কথা উল্লেখ করে জানায়, এসবের শিকার হয়েছেন ৩০ বছর বয়সী এক পিএইচডি শিক্ষার্থী। তিনি প্রতিবন্ধী মায়ের চিকিৎসার জন্য অর্থ যোগাড় করতে ব্যর্থ হওয়ায়; নিজের কিডনি বিক্রি করতে চাইছেন।

তাছাড়া এই অঙ্গ বিক্রির জন্য স্থানীয়ভাবে একটি ওয়েবসাইটও নাকি আছে বলে দাবি এনসিআরআইয়ের। যেখানে নিজেদেরকে সুস্থ দাবি করে অঙ্গ বিক্রির বিজ্ঞাপন দিয়ে থাকেন বিক্রেতারা।

অর্থাভাবে কিডনি বিক্রি

ইরানি নাগরিকদের অঙ্গপ্রত্যঙ্গ ক্রয়-বিক্রয়ের বিজ্ঞাপন। (ছবিসূত্র : দ্য ডেইলি মেইল)

যার মধ্যে ২৬ বছর বয়সী এক তরুণ তার আর্থিক সমস্যার জন্য নিজের কিডনি বিক্রি করতে চেয়েছেন। আরেকজন তো ওয়েবসাইটে নিজের কিডনি এবং অস্থিমজ্জা উভয়ই বিক্রি করার বিজ্ঞাপন দিয়ে রেখেছেন।

আরও পড়ুন :- আমরা খুব সহজেই ইরান দখল করতে পারি : ট্রাম্প

সূত্রের বরাতে এনসিআরআই জানায়, মানব দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের মূল্যের মধ্যে বিভিন্নতা আছে। যার মধ্যে একটি লিভার ১৫ থেকে ৫০ হাজার ডলারের বিনিময়ে পাওয়া যায়। তাছাড়া কিডনি এবং অস্থিমজ্জার মূল্য ১০ হাজার ডলারের কিছু বেশি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড