• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমরা খুব সহজেই ইরান দখল করতে পারি : ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩২
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। (ছবিসূত্র : ওয়াশিংটন পোস্ট)

মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য মধ্যপ্রাচ্যের দেশ ইরান দখলে নেওয়া হবে ভীষণ সহজ সিদ্ধান্ত। এমনটাই মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (২০ সেপ্টেম্বর) হোয়াইট হাউসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। খবর 'আনাদোলু এজেন্সি'র।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, 'আমাদের কাছে আছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনী। আমি আগেও অনেকবার বলেছি, খুবই সহজেই মার্কিন সেনারা ইরানি ভূখণ্ডে প্রবেশ করতে পারবে। এটা হবে খুবই সহজ একটা সিদ্ধান্ত।'

সম্প্রতি সৌদির তেল স্থাপনায় বিধ্বংসী ড্রোন হামলার ঘটনাকে কেন্দ্র করে নতুন এক বাকযুদ্ধে লিপ্ত হয় তেহরান ও ওয়াশিংটন। এর মধ্যেই গত শুক্রবার ইরান দখলকে একটি সহজ সিদ্ধান্ত বলে আখ্যায়িত করলেন মার্কিন প্রেসিডেন্ট। এদিন দেশটির ওপর সর্বোচ্চ চাপের প্রয়োগের অংশ হিসেবে ইরানি ন্যাশনাল ব্যাংকের ওপরও অনির্দিষ্ট কালের নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর (শনিবার) মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের রাষ্ট্রীয় অপরিশোধিত তেল শোধনাগার 'আরামকো কোম্পানি'র দুটি বৃহৎ স্থাপনায় ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের ইরান সমর্থিত সশস্ত্র হুথি বিদ্রোহীরা। মূলত এ ঘটনায় এরই মধ্যে একের পর এক ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প। যদিও এর জন্য দেশের সার্বিক তেল ও গ্যাস উৎপাদন অনেকটাই কমে গেছে। 

এ দিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে হামলার নেপথ্যে ইরান জড়িত রয়েছে বলে দাবি করে এরই মধ্যে বেশ কিছু স্যাটেলাইট ছবি প্রকাশ করা হয়েছে। তবে হামলার পর হুথি বিদ্রোহীরা দায় স্বীকার করলেও যুক্তরাষ্ট্র কেবল ইরানকেই দায়ী করে আসছে। যদিও ট্রাম্প প্রশাসনের অভিযোগটি ইতোমধ্যে অস্বীকার করেছে তেহরান।

আরও পড়ুন :- হামাগুড়ি দিয়ে ভারত ঢুকছে পাকিস্তানি জঙ্গিরা (ভিডিও)

অপর দিকে গত শুক্রবার ওভাল অফিসে আয়োজিত সংবাদ সম্মেলনে মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন বলেছেন, 'তাদের কেন্দ্রীয় ব্যাংকটি হচ্ছে ইরানের অর্থের সর্বশেষ উৎস। যা ভীষণ বড়। এবার আমরা দেশটির অর্থের সকল উৎসকেই বিচ্ছিন্ন করে দিচ্ছি।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড