• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর ইস্যুতে চীনকে হারাল পাকিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৩৭
ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। (ছবিসূত্র : পাকিস্তান টুডে)

ভারতীয় সংবিধান সংশোধনের মাধ্যমে ভূস্বর্গ খ্যাত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় অঞ্চলটিতে ইতোমধ্যে এক থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যা নিয়ে পরবর্তীতে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে এবার প্রতিবেশী পাকিস্তানের সঙ্গ ত্যাগ করল এশিয়ার পরাশক্তি চীন।

বিশ্লেষকদের মতে, চলমান কাশ্মীর সংকট নিরসনে এবার ইসলামাবাদের মতের উল্টো সুরে কথা বলতে শুরু করেছে বেইজিং। পাক প্রধানমন্ত্রী ইমরান খান ইস্যুটিকে আন্তর্জাতিক সমস্যা হিসেবে বর্ণনা করলেও চীন বিষয়টিকে একান্তই পাক-ভারতের দ্বিপাক্ষিক ইস্যু বলে মনে করছে। যে কারণে আলোচনার মাধ্যমে তাদেরই সমস্যাটি সমাধান করতে হবে।

এ দিকে শনিবার (৭ সেপ্টেম্বর) ভারত ও চীনের উন্নয়নের রূপরেখা বিষয়ে শান্তিনিকেতনে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে আগত চীনা চীনের কূটনৈতিক বিশেষজ্ঞ কিয়ান ফেং নিজেদের এই অবস্থানের কথা তুলে ধরেন। যেখানে তিনি বলেন, 'বেইজিং বরাবরই কাশ্মীর ইস্যুতে এই অবস্থান নিয়ে চলেছে। তাছাড়া তিব্বত ও তাইওয়ানকে যেমন চীনের অভ্যন্তরীণ বিষয় বলে স্বীকার করে দিল্লি; ঠিক তেমনই কাশ্মীর ইস্যুটিও আমাদের কাছে তাদের নিজস্ব বিষয়।'

অপর দিকে পাকিস্তানে ভারতের প্রাক্তন হাইকমিশনার টিসিএ রাঘবন গণমাধ্যম 'এনডিটিভি'কে বলেন, 'দুদেশের মধ্যে বহুদিন ধরেই একটি 'বোঝাপড়া' চলছে। আর তা হলো- তিব্বত ও তাইওয়ানের সমস্যাকে সব সময়ই চীনের অভ্যন্তরীণ বিষয় বলে বিবেচনা করে ভারত। যে কারণে কাশ্মীর ইস্যুতেও আমাদের অবস্থানকে স্বীকৃতি দেয় বেইজিং।'

এর আগে গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

এসবের মধ্যেই চলমান কাশ্মীর ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান। যদিও এমন সংকটময় পরিস্থিতিতে ভারত পাশে পেয়েছে রাশিয়াকে এবং পাক সরকারের পাশে এসে দাঁড়িয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ইরান।

আরও পড়ুন :- মহাকাশে ইসরোর সঙ্গে কাজ করতে আগ্রহী নাসা

ভারতের কেন্দ্রীয় সরকারসহ রাজ্যের স্থানীয় প্রশাসন সেখানকার পরিস্থিতি স্বাভাবিক বলে জানানো হলেও; কাশ্মীর জুড়ে এখনো সংঘর্ষ ও গ্রেফতারের ঘটনা ঘটছে বলে দাবি পাকিস্তানের।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড