• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যামাজন রক্ষায় দক্ষিণ আমেরিকার সাত দেশের ঐক্যমত

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৪
অ্যামাজনে দাবানল
দাবানলের কবলে 'পৃথিবীর ফুসফুস' খ্যাত অ্যামাজন মহাবন। (ছবিসূত্র : রয়টার্স)

দক্ষিণ আমেরিকার অ্যামাজন নদীর অববাহিকা রক্ষায় যথাযথ পদক্ষেপ গ্রহণে এবার সম্মত হয়েছে অঞ্চলটির সাতটি দেশ। 'পৃথিবীর ফুসফুস' খ্যাত সবচেয়ে বড় গ্রীষ্মপ্রধান এই বনে সাম্প্রতিক রেকর্ড সংখ্যক আগুনে বিশ্বব্যাপী চরম উদ্বেগের মধ্যেই এবার বনায়ন রক্ষার্থে কাজ করার জন্য চুক্তিটি স্বাক্ষরিত হয়। কলম্বো শীর্ষ সম্মেলনে হওয়া চুক্তিতে ব্রাজিল, বলিভিয়া, ইকুয়েডর, কলম্বিয়া, পেরু, গায়ানা এবং সুরিনাম স্বাক্ষর করেছে বলে জানায় ব্রিটিশ গণমাধ্যম 'বিবিসি নিউজ'।

গণমাধ্যমটির দাবি, গত ১৫ আগস্ট থেকে জ্বলছে ব্রাজিলের অ্যামাজন মহাবন। চলতি বছর এখন পর্যন্ত ব্রাজিলে প্রায় ৮০ হাজারের বেশি আগুনের ঘটনা শনাক্ত হয়েছে। যার মধ্যে প্রায় অর্ধেকেরও বেশি ঘটনা ঘটেছে অ্যামাজন বনাঞ্চলে।

পরিবেশবিদদের মতে, এসব অগ্নিকাণ্ড প্রধানত মানবসৃষ্ট। মূলত কৃষি কাজের জন্য জমি পরিষ্কার ও পশু চারণের জন্য বনে আগুন লাগানো হচ্ছে। আর এগুলোর সমর্থন দিচ্ছেন ব্রাজিলীয় প্রেসিডেন্ট জেইর বলসোনারো।

এ দিকে চলতি কলম্বো সম্মেলনে দক্ষিণ আমেরিকার সাতটি দেশ বনায়ন রক্ষার্থে একত্রে কাজ করতে সম্মত হয়েছে, যেখানে তারা দুর্যোগ মোকাবিলা নেটওয়ার্ক ও স্যাটেলাইট নজরদারি চালানোর কথাও বলেছে। শুক্রবার (৬ সেপ্টেম্বর) কলম্বোর লেটিসিয়া শহরে আয়োজিত এই শীর্ষ সম্মেলন এমন আহ্বান জানান দেশটির প্রেসিডেন্ট ইভান দুকে। তিনি বলেন, 'বৈঠকটি বিশ্বের গুরুত্বপূর্ণ সম্পদ অ্যামাজন অঞ্চলের প্রেসিডেন্টের মধ্যে সমন্বয় সাধনের ব্যবস্থা করবে। আমার বিশ্বাস এটি অদূর ভবিষ্যতে ভীষণ কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবে।'

অ্যামাজনে দাবানল

অ্যামাজন রক্ষার্থে দক্ষিণ আমেরিকার সাত দেশের চুক্তি স্বাক্ষর। (ছবিসূত্র : দ্য ডেইলি হান্ট)

তাছাড়া পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা বলেছেন, 'কেবল শুভেচ্ছা জানানোর জন্যই এখানে আশা নয়। এখন আরও অনেক কাজ করতে হবে। তাছাড়া অঞ্চলটির শিক্ষা ও আদিবাসী সম্প্রদায়ের ভূমিকা বৃদ্ধির ক্ষেত্রেও আমাদের আরও বেশি প্রচেষ্টা চালাতে হবে।'

অপর দিকে ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা 'ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্স' এক বিবৃতিতে জানায়, চলতি বছর এ পর্যন্ত অ্যামাজনের গভীর জঙ্গলে এই নিয়ে প্রায় ৭২ হাজার ৮৪৩ বার আগুন লেগেছে; যা গত বছরের তুলনায় ৮৪ শতাংশ বেশি।

আরও পড়ুন :- তীরে এসে তরী ডুবাল ভারতের ‘চন্দ্রযান-২’

বিশ্লেষকদের মতে, 'পৃথিবীর ফুসফুস' খ্যাত এই অ্যামাজনের ৬০ শতাংশ ব্রাজিলের অন্তর্গত হলেও আরও মোট আটটি দেশের ভেতর এই বিরাট জঙ্গলের বিভিন্ন অংশ রয়েছে। যার মধ্যে— কলম্বিয়া, বলিভিয়া, ইকুয়েডর, গুয়ানা, পেরু, ফ্রেঞ্চ গুয়ানা, সুরিনাম ও ভেনেজুয়েল‌া।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড