• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন ব্রেক্সিট চুক্তির সন্ধানে ইইউর দ্বারস্থ বরিস

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ আগস্ট ২০১৯, ১০:২৯
ব্রিটিশ প্রধানমন্ত্রী
ব্রিটেনের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী বরিস জনসন। (ছবিসূত্র : রয়টার্স)

চলমান ব্রেক্সিট সঙ্কট নিরসনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে নতুন করে চুক্তি করতে আগ্রহী ব্রিটেনের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী বরিস জনসন। ক্ষমতা গ্রহণের পর নিজের প্রথম বিদেশ সফর হিসেবে চলতি সপ্তাহেই জার্মানি ও ফ্রান্স যাচ্ছেন তিনি।

বিশ্লেষকদের মতে, বরিস তার এবারের সফরে দেশ দুটির নেতাদের কাছে নতুন ব্রেক্সিট চুক্তির প্রয়োজনীয়তা তুলে ধরতে পারেন। যদিও চুক্তিটি হোক কিংবা নাই হোক আগামী ৩১ অক্টোবরের মধ্যেই ব্রিটেন ইইউ ছাড়তে যাচ্ছে বলে দাবি তার।

ব্রিটিশ পার্লামেন্টের একাধিক আইন প্রণেতার দাবি, ইইউ নেতারা প্রধানমন্ত্রী বরিসের নতুন এই ব্রেক্সিট চুক্তির দাবি নাও মানতে পারেন। মূলত এ জন্য তিনি আগে থেকেই নিজ দেশের জনগণকে সম্পূর্ণ চুক্তি বিহীন একটি ব্রেক্সিটের জন্য প্রস্তুতি গ্রহণের নির্দেশ দিয়ে রেখেছেন। যদিও সম্পূর্ণ চুক্তিহীন ব্রেক্সিট মেনে নেওয়া হবে না বলে এরই মধ্যে হুশিয়ারি দিয়েছেন দেশটির বিরোধী দলগুলোসহ ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একাধিক বিদ্রোহী সদস্য।

এ দিকে চুক্তিহীন ব্রেক্সিটকে প্রতিহত করতে সময় ক্ষেপণ না করে নিজ প্রস্তাবের পক্ষে সমর্থন আদায়ে আরও একবার আহ্বান জানিয়েছেন দেশটির লেবার পার্টির জ্যেষ্ঠ নেতা জেরেমি করবিন। গত সপ্তাহে প্রধানমন্ত্রী বরিসকে উৎখাতের মাধ্যমে পার্লামেন্টে নিজেকে 'তত্ত্বাবধায়ক সরকারে'র প্রধানমন্ত্রী করার প্রস্তাব দেন তিনি।

বিরোধী নেতা করবিনের করা প্রস্তাবের বরাতে 'দ্য গার্ডিয়ানে'র খবরে বলা হয়, প্রধানমন্ত্রীর দায়িত্ব ইস্যুতে একটি আগাম নির্বাচন এবং চলমান ব্রেক্সিট ইস্যুতে আরও এক দফায় গণভোটের আয়োজন করবে তার সরকার।

অপর দিকে 'সানডে টাইমস' তাদের প্রতিবেদনে জানায়, যুক্তরাজ্য কোনো ধরনের স্থায়ী চুক্তি ছাড়া ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে গেলে ব্রিটেন নানামুখী সঙ্কটে পড়তে পারে। সম্প্রতি এমন আশঙ্কার কথাই উঠে এসেছে ফাঁস হওয়া ব্রিটিশ সরকারের এক গোপন নথিতে।

ফাঁস হওয়া সেই নথির বরাতে গণমাধ্যমটির দাবি, শেষ পর্যন্ত 'নো ডিল ব্রেক্সিট' বা চুক্তিহীন ব্রেক্সিট কার্যকর হলে যুক্তরাজ্যের জনগণ এক রকম খাবার, জ্বালানি ও ওষুধ সঙ্কটে পড়বে। তাছাড়া প্রতিবেশী আয়ারল্যান্ডের সীমান্ত নিয়েও ব্যাপক জটিলতা দেখা দেবে।

এমন প্রেক্ষাপটে একটি বাজে চুক্তির চেয়েও চুক্তিহীন ব্রেক্সিট আরও সঙ্কটময় হিসেবে প্রতীয়মান হচ্ছে বলে দাবি বিশ্লেষকদের। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আর কোনো সদস্য পদ না থাকায় ফ্রান্সের ভূখণ্ড ব্যবহারকারী বিদেশি লরিগুলোকে অতিরিক্ত নিয়ম কানুন মেনে চলাচল করতে হবে।

আরও পড়ুন :- ইরানি তেল ট্যাংকার ফিরিয়ে দিতে সম্মত ব্রিটেন

অথচ ফরাসি নিয়ম সম্পাদন করে কার্যক্রম পরিচালনার প্রস্তুতি নেই ৮৫ শতাংশের বেশি লরিরই। মূলত প্রক্রিয়াগত জটিলতার কারণে এখন এগুলোর গন্তব্যে পৌঁছাতে সময় লাগতে পারে তিন মাসের চেয়েও অনেক বেশি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড