• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন অনুরোধ উপেক্ষা করে ইরানি ট্যাংকারের মুক্তি

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ আগস্ট ২০১৯, ০৯:৫৬
ইরানের তেলবাহী ট্যাংকার
ব্রিটিশ নৌ সেনাদের হাতে আটক ইরানের তেলবাহী ট্যাংকার 'গ্রেস ওয়ান'। (ছবিসূত্র : আল-জাজিরা)

মার্কিন যুক্তরাষ্ট্রের করা অনুরোধকে প্রত্যাখ্যান করে এবার মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরানের পতাকাবাহী তেল ট্যাংকার 'গ্রেস ওয়ান'কে মুক্তি দিল জিব্রাল্টার। এর আগে গত জুলাই মাসে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় তেল সরবরাহের অভিযোগ ট্যাংকারটিকে আটক করা হয়। যদিও পরে গত বৃহস্পতিবার (১৫ আগস্ট) দীর্ঘ প্রক্রিয়া শেষে ট্যাংকারটি মুক্ত করে দেওয়ার বিষয়ে সম্মত হয় কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষের বরাতে করা প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যম 'বিবিসি নিউজ' জানায়, গত বৃহস্পতিবারই ইরানি পতাকাবাহী তেল ট্যাংকারটিকে মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত নেয় জিব্রাল্টার। যার প্রেক্ষিতে পরদিন শুক্রবার (১৬ আগস্ট) শেষ মুহূর্তে মার্কিন ট্রাম্প প্রশাসন ট্যাংকারটিকে পুনরায় আটকের অনুরোধ জানায়।

যুক্তরাষ্ট্রের সেই অনুরোধের প্রেক্ষিতে জিব্রাল্টার এক বিবৃতিতে জানায়, ওয়াশিংটনের অনুরোধে তারা পুনরায় আটকাদেশ দিতে পারছে না। কেননা ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা কখনোই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ক্ষেত্রে কার্যকর নয়।

এ দিকে ব্রিটেনে নিযুক্ত ইরানি দূতাবাসের দাবি, আমাদের তেল ট্যাংকার 'গ্রেস ওয়ান' ইতোমধ্যে জিব্রাল্টার ত্যাগ করেছে। যা এখনো তেহরানের বন্দরের দিকে এগিয়ে যাচ্ছে।

এর আগে ৪ জুলাই ব্রিটিশ মেরিন সেনারা মোট ২৯ জন ক্রুসহ জিব্রাল্টার প্রণালি থেকে ট্যাংকারটিকে আটক করেছিল। যদিও তখন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা অমান্য করার অভিযোগে তেলবাহী সেই জাহাজটিকে আটক করেছিল ব্রিটেন। পরে গত বৃহস্পতিবার জিব্রাল্টার কর্তৃপক্ষকে সিরিয়া না যাওয়ার বিষয়টি নিশ্চিত করলে ট্যাংকারটিকে মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

অপর দিকে গত শুক্রবার যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট 'গ্রেস ওয়ান'কে আটকের জন্য আনুষ্ঠানিক অনুরোধ বার্তা পাঠায়। ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) সঙ্গে ট্যাংকারটির সম্পর্কের অভিযোগে এই অনুরোধ জানানো হয়। যদিও যুক্তরাষ্ট্র প্রশাসন ইরানের এই বিশেষ বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে অনেক আগেই ঘোষণা করেছে।

আরও পড়ুন :- ইরানি তেল ট্যাংকার ফিরিয়ে দিতে সম্মত ব্রিটেন

গত রবিবার (১৮ আগস্ট) জিব্রাল্টার কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, 'আমরা মার্কিন অনুরোধ রাখতে পারছি না। কেননা এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কোনো প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড