• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

হজের নতুন খতিবকে চূড়ান্ত করল সৌদি সরকার

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ০৫:০২
মক্কায় হজ
মক্কায় হজ পালনরত মুসল্লিরা। (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

ইসলামের পঞ্চম স্তম্ভ হজ পালনের জন্য প্রতিবছর গোটা পৃথিবী থেকে অসংখ্য ধর্মপ্রাণ মুসলমানরা মক্কায় আসেন। আগামী শনিবার ৯ জিলহজ (১০ আগস্ট) আরাফাতের ময়দানে 'মসজিদে নামিরাহ' থেকে খুতবা দেওয়ার মাধ্যমে এই হজের যাবতীয় কার্যক্রম শুরু হবে। 

প্রতি বছর বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) হজের এ খুতবা সরাসরি সম্প্রচার করে থাকে। চলতি বছর এই খুতবার জন্য নতুন খতিব হিসেবে শাইখ ড. মুহাম্মদ বিন হাসান আল-শাইখের নাম চূড়ান্ত করেছে সৌদি আরব সরকার।

কর্তৃপক্ষের বরাতে দেশটির বার্তা সংস্থা 'এএসপি' জানায়, বৃহস্পতিবার (৮ আগস্ট) হারামাইন আশ-শরিফাইনের খাদেম বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদ এক রাজকীয় ফরমান জারি করেছেন। যেখানে তিনি এ বছর আরাফাতের ময়দানে খুতবা দেওয়ার জন্য খতিব হিসেবে শাইখ ড. মুহাম্মদ বিন হাসান আল-শাইখের নাম ঘোষণা করেন।

হজের নতুন খতিব

হজের নতুন খতিব ড. মুহাম্মদ বিন হাসান আল-শাইখ। (ছবি : সংগৃহীত)

গণমাধ্যমটির দাবি, তিনি বর্তমানে দেশটির সর্বোচ্চ উলামা বোর্ডের সদস্য এবং খাদেমুল হারামাইন শরিফাইন হাদিস কমপ্লেক্সের প্রধান মহামান্য শাইখ হিসেবে দায়িত্ব পালন করছেন।

এর আগে ১৯৮১ সাল থেকে আরাফার ময়দানের খতিবের দায়িত্ব পালন করে আসছিলেন দৃষ্টিহীন ইমাম শাইখ আবদুল আজিজ। দীর্ঘ ৩৫ বছর একটানা গুরুত্বপূর্ণ এই দায়িত্বটি পালনের পর চলতি বছর বার্ধক্যজনিত কারণে তিনি অবসরে গিয়েছেন।

আরও পড়ুন :- হজ থেকে সৌদি আরবের আয় কত?

২০১৬ সালে শাইখ আবদুর রহমান আস-সুদাইস প্রথমবারের মতো হজের খুতবা প্রদান করেন। পরে ২০১৮ সালে আরাফার ময়দানে হজের খুতবা প্রদান করেছিলেন শাইখ বিচারপতি হুসাইন ইবনে আবদুল আজিজ ইবনে হাসান ইবনে আবদুল আজিজ ইবনে হুসাইন আল শেখ।

 

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড