• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হজ থেকে সৌদি আরবের আয় কত?

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ আগস্ট ২০১৯, ১৬:০৪
সৌদি আরব
(ছবি : প্রতীকী)

ইসলামের পঞ্চম স্তম্ভ হজ পালন করতে প্রতিবছর পুরো পৃথিবী থেকে মুসলিমরা মক্কায় আসেন। আর এর সুবাদে সৌদি আরবের অর্থনীতিতে একটি অবদান রাখছে এই হজ পালন। ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, অপরিশোধিত তেল বিক্রি করে সৌদি আরবের যা রোজগার হয়, তার থেকেও বেশি আয় করে তারা হজ থেকে।

গত বছর মোট ৮৩ লক্ষ মানুষ হজ করতে গিয়েছিলেন যাদের মধ্যে ৬০ লাখেরও বেশি মানুষ আল-উমরাহতেও অংশগ্রহণ করেন। গত এক দশকে গড়ে ২৫ লক্ষ মুসলমান হজ করেছেন। গত বছর হজ থেকে প্রায় ১২ বিলিয়ন ডলার আয় হয়েছিল সৌদি আরবের। এছাড়াও হজে অংশ নেওয়া তীর্থযাত্রীরা বিভিন্ন উপায়ে মোট ২৩ বিলিয়ন ডলার খরচ করেছেন যা প্রত্যক্ষভাবে সৌদি অর্থনীতিতে যোগ হয়েছে।

মক্কার চেম্বার অব কমার্সের পরিসংখ্যান অনুযায়ী সৌদি নাগরিক ব্যতিত অন্যান্য দেশ থেকে আসা মুসলমানরা মাথাপিছু ব্যয় করেন ৪৬০০ ডলার, আর স্থানীয়রা মাথাপিছু প্রায় ১৫০০ ডলার ব্যয় করেন।

তবে দেশ অনুযায়ী এই খরচের তারতম্য ঘটে থাকে। যেমন ইরান থেকে হজ পালন করতে আসা মানুষের মাথাপিছু ৩০০০ ডলার খরচ লাগে। এর মধ্যে যাত্রা, খাওয়া, কেনাকাটা সব খরচই ধরা হয়। পাকিস্তান, বাংলাদেশের যাত্রীদেরও মোটামুটি একইরকম খরচ হয়।

মোট হজযাত্রী সংখ্যার প্রায় ১৪ শতাংশ আসে ইন্দোনেশিয়ার নাগরিক। এরপরে ১১ শতাংশ পাকিস্তান, ১১ শতাংশ ভারত ও ৮ শতাংশ বাংলাদেশের নাগরিক। এছাড়াও নাইজেরিয়া, ইরান, তুর্কি, মিশর- এই দেশগুলোরও কোটা মোটামুটি একই রকম। এই কোটা নির্ধারণ করে দেয় সৌদি কর্তৃপক্ষ।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড