• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ অর্থমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জুলাই ২০১৯, ০৯:১৮
ব্রিটিশ অর্থমন্ত্রী
ব্রিটিশ অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ড। (ছবিসূত্র : দ্য ওয়াল স্ট্রেট জার্নাল)

ব্রিটিশ রাজনীতিবিদ ও দেশটির সাবেক পররাষ্ট্র সচিব বরিস জনসন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলে পদত্যাগ করবেন বর্তমান অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ড। রবিবার (২১ জুলাই) 'বিবিসি নিউজ'কে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ক্ষমতাসীন জোটের এ নেতা।

ফিলিপ হ্যামন্ড তার সাক্ষাৎকারে বলেন, 'বরিস জনসন এখনো চুক্তিহীন ব্রেক্সিটের পক্ষে। আর আমি এই চুক্তিহীন ব্রেক্সিটের পক্ষে কোনোভাবেই স্বাক্ষর করতে পারব না। যে কারণে আমার কাছে তখন সরকারের এই পদ থেকে পদত্যাগ ছাড়া অন্য কোনো বিকল্প নেই।'

বিশ্লেষকদের মতে, এমন একটি সময় অর্থমন্ত্রী হ্যামন্ডের দেওয়া বক্তব্য প্রকাশিত হলো, যার একদিন পরই ক্ষমতাসীন সদস্যরা জনসন অথবা বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্টের মধ্যে যেকোনো একজনকে দলের পরবর্তী নেতা ও প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করতে যাচ্ছেন।

সাক্ষাৎকারটি তিনি বরিসের সঙ্গে কাজ না করার কারণ হিসেবে বলেছেন, 'চলমান ব্রেক্সিট সঙ্কট নিরসনে ইস্যুটি নিয়ে খুব ভালোভাবে কাজ করতে হবে। যে কারণে পরবর্তী প্রধানমন্ত্রীর সঙ্গে অর্থমন্ত্রীর কাজে একটি ঘনিষ্ঠ সম্পর্ক থাকা উচিৎ। যা এখানে আমার নেই; তাই আমাদের এর বিকল্প পথ ভাবাই উত্তম।'

এর আগে ব্রিটিশ পার্লামেন্টে বেশ কয়েক দফায় বিতর্কিত ব্রেক্সিট ইস্যুতে কোনো ধরনের সমঝোতা স্বরূপ প্রস্তাব পাশে ব্যর্থ হওয়ায় গত ১২ মে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী থেরেসা মে। মূলত এর পর থেকে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌরে মাঠে নেমে পড়েন অনেক শক্তিশালী নেতা।

পরবর্তীতে পার্লামেন্টে বেশ কয়েক ধাপের ভোট শেষে ব্রিটিশ সরকারের পক্ষ থেকে থেরেসা মের উত্তরসূরিদের মধ্যে পাঁচজনের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। যেখানে ছিলেন- পররাষ্ট্র সচিব জেরেমি হান্ট, আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সচিব ররি স্টুয়ার্ট, স্বাস্থ্য সচিব ম্যাট হানকোক, সাবেক পররাষ্ট্র সচিব বরিস জনসন, সাবেক শ্রম ও পেনশন বিষয়ক সচিব ইষ্টের ম্যাকভি।

আরও পড়ুন :- ব্রিটেনের তেল ট্যাংকার আটকের দুঃসাহসিক ভিডিও প্রকাশ

যদিও এদের মধ্য থেকে নির্বাচনি দৌরে শেষ পর্যন্ত টিকে রয়েছেন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট ও সাবেক পররাষ্ট্র সচিব বরিস জনসন। এবার তাদের দুজনের মধ্য থেকে যেকোনো এক জনের হাতে যাবে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব। আর তার হাতেই দীর্ঘদিন যাবত বিতর্কের মধ্যে থাকা ব্রেক্সিট ইস্যুটির চূড়ান্ত সমাধান হবে বলে আশা সকল ব্রিটিশ নাগরিকদের।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড