• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের হস্তক্ষেপে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জুলাই ২০১৯, ১২:২৮
সমুদ্রে চীনের অভিযান
দক্ষিণ চীন সাগরে সামরিক অভিযান পরিচালনা করছে বেইজিং। (ছবিসূত্র : দ্য নিউজ ন্যাশন)

দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের ক্রমবর্ধমান হস্তক্ষেপের ফলে উদ্বিগ্ন হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। শনিবার (২০ জুলাই) মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে পাঠানো বিবৃতির বরাতে বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, বর্তমানে অঞ্চলটিতে তেল ও গ্যাসসহ বিভিন্ন সেক্টরে চীনা হস্তক্ষেপ প্রসঙ্গে যে খবর আসছে তাতে এক রকম উদ্বেগের মধ্যে রয়েছে ট্রাম্প প্রশাসন।

বিবৃতিতে বলা হয়, দক্ষিণ চীন সাগরের তেল-গ্যাস খাতে বেইজিংয়ের উসকানিমূলক কর্মকাণ্ড অঞ্চলটির দাবিদার অন্য দেশগুলোর জ্বালানি নিরাপত্তাকে এক রকম হুমকির মধ্যে ফেলেছে। এতে করে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় উন্মুক্ত বাজার ব্যবস্থা ক্রমশ ক্ষতিগ্রস্তের দিকে যাচ্ছে।

এর আগে গত শুক্রবার (১৯ জুলাই) একই ইস্যুতে ভিয়েতনামের পক্ষ থেকে চীনের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ তোলা হয়। যেখানে সম্প্রতি তেল সংক্রান্ত জরিপ পরিচালনার মাধ্যমে বেইজিংয়ের একটি জাহাজ ভিয়েতনামের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে বলে অভিযোগ করা হয়। এতে ভিয়েতনামের জলসীমা থেকেও নিজেদের সরিয়ে নিতে চীনা প্রশাসনের প্রতি আহ্বান জানায় দেশটি।

বিশ্লেষকদের মতে, মৎস্য সম্পদসহ খনিজ আহরণের গুরুত্বপূর্ণ অঞ্চল দক্ষিণ চীন সাগর দিয়ে বছরে প্রায় ৫ লাখ কোটি ডলারের পণ্য পরিবহন হয়। তবে এই গোটা সমুদ্র পথটিকে দীর্ঘদিন যাবত চীন নিজেদের অঞ্চল বলে দাবি করে আসছে। যদিও আরও বেশ কয়েকটি প্রতিবেশী দেশকেও এই অঞ্চলের ওপর নিজেদের কর্তৃত্ব দাবি করতে দেখা গেছে। দেশগুলো হলো- মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, ফিলিপাইন, তাইওয়ান ও ভিয়েতনাম।

আরও পড়ুন :- ব্রিটেনের তেল ট্যাংকার আটকের দুঃসাহসিক ভিডিও প্রকাশ

এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে অঞ্চলের দাবি না করলেও আন্তর্জাতিক সমুদ্রপথ উল্লেখ করে সেখানে নিজেদের সামরিক উপস্থিতি ধরে রাখতে চায়। আর সে লক্ষ্যে তাদের বিভিন্ন সময় নানা ধরনের কর্মকাণ্ড পরিচালনা করতে দেখা গেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড