• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রবল বর্ষণে জলমগ্ন ওয়াশিংটন, হোয়াইট হাউজে পানি

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জুলাই ২০১৯, ১১:৫৪
জলমগ্ন ওয়াশিংটন
বন্যার পানি থেকে বাঁচতে গাড়ির ছাদে আশ্রয় নিয়েছেন যাত্রীরা। (ছবিসূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট)

আকস্মিক ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় পুরোপুরি জলমগ্ন হয়ে গেছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডি.সির শহরাঞ্চল। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত হোয়াইট হাউজের বেজমেন্টে পানি প্রবেশ করে রেডিও, প্রিন্ট ও টেলিভিশন সাংবাদিকদের ওয়ার্ক স্পেস অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে রক্ষণাবেক্ষণ কর্মীরা দ্রুত পানি অপসারণের কাজ শুরু করলে তা নিয়ন্ত্রণে আনা হয়।

সোমবার (৮ জুলাই) স্থানীয় সময় সকাল থেকে হঠাৎ করেই ভারী বৃষ্টিপাত শুরু হয় ওয়াশিংটন ও এর আশপাশের শহরগুলোতে। এতে বন্যার পানি তিন থেকে চার ইঞ্চি পরিমাণ পর্যন্ত বেড়ে যায় বলে জানায় দেশটির জাতীয় আবহাওয়া অধিদপ্তর।

কর্তৃপক্ষের বরাতে মার্কিন গণমাধ্যম 'সিএনএন' জানায়, বন্যায় রাজধানীর বিভিন্ন মেট্রো রেলের লাইনে পানি জমে গেছে। এতে অচল হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। তাছাড়া পুরোপুরি ডুবে গেছে ওয়াশিংটন স্মৃতিস্তম্ভের সামনের সড়ক। ফলে আটকা পড়েছে অনেক যানবাহন।

হোয়াইট হাউজে পানি

হোয়াইট হাউজে সাংবাদিকদের ওয়ার্ক স্পেসের মেঝেতে পানি। (ছবিসূত্র : ইয়াহু নিউজ)

ছবিতে বেশ কয়েকজন যাত্রীকে গাড়ির ছাদের ওপরে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। যে কারণে গাড়ি নিয়ে সড়কে চলাচলে স্থানীয়দের সতর্ক করে দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমনকি এলাকায় বসবাসরত জনগণকে নিচু অঞ্চল ছেড়ে সকল উঁচু স্থানে অবস্থানের জন্য নির্দেশনাও দেওয়া হয়েছে।

আরও পড়ুন :- জমজমের পানি নিয়ে এয়ার ইন্ডিয়া বিমানে ওঠায় নিষেধাজ্ঞা

এবারের বন্যায় সম্পূর্ণ বিকল হয়ে পড়েছে মার্কিন সরকারি বা ঐতিহাসিক দলিল-দস্তাবেজ সংরক্ষণাগার ডি. সি ন্যাশনাল আর্কাইভসের বিদ্যুৎ সংযোগ। যেখানে যুক্তরাষ্ট্রের প্রধান সংবিধানসহ বিভিন্ন ঐতিহাসিক দলিলপত্র সংরক্ষণ করে রাখা হয়েছে। যদিও এখনো এসব ঐতিহাসিক কাগজপত্র ভিজে যায়নি বলে দাবি করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড