• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

জমজমের পানি নিয়ে এয়ার ইন্ডিয়া বিমানে ওঠায় নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুলাই ২০১৯, ১১:৪৯
জমজমের পানি
পবিত্র জমজম কূপের পানি। (ছবিসূত্র : আরব নিউজ)

সৌদি আরবে পবিত্র হজ পালন শেষে ফেরার সময় জমজমের পানি নিয়ে এয়ার ইন্ডিয়ার বিমানে ওঠা যাবে না। ভারতীয় এই বিমান প্রতিষ্ঠানটি জমজমের পানি বহনে জারি করেছে সাময়িক নিষেধাজ্ঞা।

গণমাধ্যম 'ইন্ডিয়া টুডে'র প্রতিবেদনে জানানো হয়, এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের এমন পদক্ষেপে দেশটির কেরালা এবং হায়দরাবাদ রাজ্যের হজযাত্রীদের মধ্যে এক ধরনের চাপা আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ নিয়ে শুরু হয়েছে তীব্র সমালোচনা।

আতঙ্কিত মুসলিম হজযাত্রীদের দাবি, মুসলমানদের কাছে অতি পবিত্র এই জমজম কূপের পানি। বিভিন্ন সময় সৌদি আরবে যারা হজ পালনের উদ্দেশে যান তাদের বেশিরভাগই দেশে ফেরার পথে সঙ্গে করে এই জমজমের পানি নিয়ে আসেন। পবিত্র এই পানি বহনে বিমান কর্তৃপক্ষের এমন নিষেধাজ্ঞা ভারতীয় মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে।

এ দিকে এয়ার ইন্ডিয়ার আঞ্চলিক ব্যবস্থাপক প্রভু চন্দ্রন বলেছেন, 'আগে প্রতিবার এয়ার ইন্ডিয়ার এ-৩২০ বিমানের ফ্লাইটে করে জেদ্দা থেকে সরাসরি হায়দরাবাদ এবং কোচিনে সফর করতেন হজযাত্রীরা। তবে এবার সেই এ-৩২০ বিমানের বদলে এসব হজযাত্রীদের সেবায় যুক্ত হচ্ছে বোয়িং-৭৩৭ মডেলের বিমান।'

আরও পড়ুন :- ভারতে বাস নর্দমায় পড়ে ২৯ যাত্রীর মৃত্যু

তিনি আরও বলেন, 'এ ধরনের বোয়িং বিমানগুলোর ধারণ ক্ষমতা অনেক কম। সেক্ষেত্রে দুটি বিকল্প ব্যবস্থা রয়েছে। একটি হচ্ছে কম মাত্রায় হজযাত্রী বহন অথবা বিমানের ভেতরে অল্প মালামাল রাখা। মূলত এ কারণেই বিমানের মধ্যে ক্যানে করে জমজমের পানি বহনে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড