• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আসামি প্রত্যর্পণ আইন স্থগিত করেছে হংকং

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুন ২০১৯, ১৬:৪৪
হংকং
হংকং বিক্ষোভ; (ছবি : সংগৃহীত)

গণবিক্ষোভের মুখে চীন প্রস্তাবিত আসামি প্রত্যর্পণ বা বহিসমর্পণ আইন স্থগিত করেছে ক্যারি লামের প্রশাসন। শনিবার (১৫ জুন) এক সংবাদ বিবৃতিতে ক্যারি লাম এই ঘোষণা দেন। ঐ সংবাদ বিবৃতিতে ক্যারি লাম বলেন, বিক্ষোভের পর বিগত দুই দিনের অভ্যন্তরীণ আলোচনায় প্রস্তাবিত আইন সংশোধনীর প্রচেষ্টা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে হংকং সরকার এবং এই আইনের সিদ্ধান্ত গ্রহণের জন্য আরও সময় নেওয়ার পক্ষে বেইজিং থেকে সমর্থন জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

তিনি আরও বলেন, বিক্ষোভকারীদের দাবি মোতাবেক এই আইনে একেবারে বাদ দেওয়া হবে না কারণ অধিকাংশ আইনপ্রণেতাগণ এই আইনের পক্ষে মতামত দিয়েছে। 'বিবিসি নিউজ', 'রয়টার্স' ও 'টাইম'

বহিঃসমর্পণ আইন সাময়িক সময়ের জন্য স্থগিত করা হলেও সংবাদ সম্মেলনে নিজের বক্তব্যের পুনরাবৃত্তি করে ক্যারি লাম বলেন, কোনো অপরাধীর জন্য হংকং যাতে স্বর্গে পরিণত না হয় সে কারণেই এই আইনের প্রয়োজনীয়তা রয়েছে। এই আইনের বিষয়ে সরকারের পক্ষ থেকে জনগণের নিকট যথেষ্ট ব্যাখ্যা দেওয়া হয়নি। এই আইনের প্রস্তাব করা হয়েছে যাতে ২০১৮ সালে তাইওয়ানে অন্তঃস্বত্তা প্রেমিকাকে খুন করে হংকংয়ে পালিয়ে আসা ঐ ব্যক্তিকে বিচারের আওতায় আনা সম্ভব হয়। এরকম অপরাধের শাস্তি নিশ্চিত করতেই এই আইন প্রণয়নের প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন:- বিক্ষোভে অচল হংকং, ছত্রভঙ্গে টিয়ারশেল ও রাবার বুলেট

গণআন্দোলনের ফলে চীনকে এখন রাজনৈতিক ও বাণিজ্যিক প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হচ্ছে। তাই প্রস্তাবিত ওই আইন কাটছাট করার জন্য মারাত্মক চাপের মুখে পড়েছে ক্যারি লামের প্রশাসন। ৯ জুন শুরু হওয়া এই আন্দোলনে প্রায় এক মিলিয়ন মানুষ যোগ দিয়েছিল যা বৃহস্পতিবার (১৩ জুন) সংঘর্ষের মাধ্যমে শেষ হয়। তবে এই আইন বহাল রাখার সিদ্ধান্ত নিলে রবিবার (১৬ জুন) আবারও বিক্ষোভ করা হবে বলে জানিয়েছিল বিক্ষোভকারীরা।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড