• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝাড়খণ্ডে মাওবাদী হামলায় ৫ পুলিশের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুন ২০১৯, ০৯:২৭
মাওবাদীদের বিরুদ্ধে অভিযান
ঝাড়খণ্ডে মাওবাদী বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। (ছবিসূত্র : এনডিটিভি)

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খণ্ডে টহল দলের ওপর হামলা চালিয়েছে মাওবাদী বিদ্রোহীরা। এতে শেষ খবর পর্যন্ত পাঁচ পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। শুক্রবার (১৪ জুন) স্থানীয় সময় সন্ধ্যায় জামসেদপুর থেকে ৪০ কিলোমিটার দূরবর্তী জেলা সারাইকেলার একটি বাজারে এই হামলার ঘটনা ঘটে।

ঝাড়খণ্ড পুলিশের বরাতে এনডিটিভি জানায়, এ দিন দুই বিদ্রোহী হামলাটি চালানোর পর পুলিশের অস্ত্র লুট করে নেয়। তদন্তে প্রাথমিকভাবে মাওবাদী বিদ্রোহীদের দায়ী করা হচ্ছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী বাঘুবর দাস নির্মম এই হামলার নিন্দা জানিয়ে বলেন, ‘মাওবাদীদের এই হামলায় এখন পর্যন্ত দুই সহকারী পুলিশ পরিদর্শক ও তিন কনস্টেবল নিহত হয়েছেন। এরই মধ্যে ঘটনার তদন্ত কাজ শুরু হয়েছে। পুলিশ সদস্যদের এই ত্যাগ কখনোই বৃথা যাবে না।’

এর আগে চলতি মাসের শুরুতে ঝাড়খণ্ডের দুমকা জেলায় মাওবাদী বিদ্রোহীদের সঙ্গে বন্দুকযুদ্ধে এক সেনা নিহত ও অপর চার সদস্য আহত হন। তাছাড়া গত ২৮ মে সারাইকেলায় অন্য এক বিস্ফোরণে নিরাপত্তা বাহিনীর এগারো সদস্য গুরুতর আহত হন। এ ঘটনায় আহত এক সিআরপিএফ সদস্য পরবর্তীতে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রাণ হারায়।

চীনা বিপ্লবের নেতা মাও সেতুংয়ের অনুপ্রেরণায় গত চার দশকের বেশি সময় যাবত ভারত সরকারের বিরুদ্ধে সশস্ত্র লড়াই করছে মাওবাদীরা। মূলত বর্গা চাষি, দরিদ্র ও আদিবাসী সম্প্রদায়ের জন্য জমি ও যথাযথ কাজের দাবিতে তাদের এই লড়াই।

আরও পড়ুন :- ভারতে লিচু খেয়ে অর্ধশতাধিক শিশুর মৃত্যু

যদিও দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য মাওবাদীদের সবচেয়ে বড় হুমকি বলে মনে করছে ভারত সরকার। প্রশাসনের ধারণা, প্রায় কয়েক হাজারের বেশি সশস্ত্র যোদ্ধা নিয়ে মধ্য ভারতের রাজ্য ছত্তিশগড়ের বিশাল পাহাড়ি অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে সেখানেই অবস্থান করছে মাওবাদীরা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড