• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে লিচু খেয়ে অর্ধশতাধিক শিশুর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুন ২০১৯, ০৬:০০
ভারতে লিচু খেয়ে শিশুর মৃত্যু
ভারতে লিচু খেয়ে প্রাণ হারানো শিশুর স্বজনদের আর্তনাদ। (ছবিসূত্র : গালফ নিউজ)

ভারতের উত্তরাঞ্চলীয় বিহার প্রদেশে বিষাক্ত লিচু খাওয়ায় প্রাণঘাতী মস্তিষ্ক জনিত রোগে আক্রান্ত হয়ে অন্তত ৫৩ শিশুর মৃত্যু হয়েছে। প্রদেশটির মুজাফফরপুর জেলার দুটি হাসপাতালে গত দশ দিনে এসব প্রাণহানির ঘটনা ঘটে।

এ দিকে বিহারের জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তা অশোক কুমার সিং ‘ডেইলি মেইল’কে বলেন, ‘লিচু খেয়ে প্রাণ হারানো শিশুগুলোর মস্তিষ্কে অ্যাকিউট এনসেফালিটিস সিনড্রোম (এইএস) নামক ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এসব শিশুদের অধিকাংশেরই রক্তে হঠাৎ করে গ্লুকোজের মাত্রা কমে গিয়েছিল। আমরা ধারণা করছি লিচুগুলো বিষাক্ত ছিল।’

অপর দিকে একই ধরনের অসুস্থতায় এরই মধ্যে আরও কমপক্ষে ৪০ শিশু হাসপাতালের আইসিইউতে ভর্তি আছে বলে জানিয়েছেন বিহারের শ্রীকৃষ্ণ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের মুখপাত্র এস পি সিং। তিনি বলেন, ‘আমরা এসব শিশুদের বাঁচানোর জন্য সর্বোচ্চ চেষ্টা করছি। তাছাড়া এই রোগের উৎপত্তি এবং তা প্রতিরোধের জন্য সর্বোত্তম চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

দেশটির উত্তরাঞ্চলীয় এই প্রদেশটি লিচু উৎপাদনের জন্য বেশ বিখ্যাত। যদিও ১৯৯৫ সালের পর থেকে বিহারের মুজাফফরপুর এবং পার্শ্ববর্তী বেশ কয়েকটি জেলায় প্রায়ই এই লিচুর মৌসুমে এমন প্রাণঘাতী রোগের বিস্তার ঘটে।

আরও পড়ুন :- কঙ্গোয় ইবোলার প্রাদুর্ভাব : ১০ মাসে ১৪শ লোকের মৃত্যু

এর আগে ২০১৪ সালেও এই একই রোগে আক্রান্ত হয়ে বিহারে অন্তত দেড় শতাধিক লোকের প্রাণহানি ঘটেছিল। তাছাড়া গত বছর এসব লিচু খাওয়ার পর প্রদেশটিতে শিশুসহ কমপক্ষে ৪০ জনের মৃত্যু হয়েছিল। এই রোগটিকে স্থানীদের ভাষায় ‘চামকি বুখার’ বলা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড