• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কঙ্গোয় ইবোলার প্রাদুর্ভাব : ১০ মাসে ১৪শ লোকের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুন ২০১৯, ০৫:২৯
কঙ্গোয় ইবোলা
কঙ্গোয় ইবোলা আক্রান্তের মরদেহ সমাধিস্থ করা হচ্ছে। (ছবিসূত্র : বিবিসি নিউজ)

মধ্য আফ্রিকার দেশ গণপ্রজাতন্ত্রী কঙ্গোয় ভাইরাস জনিত রোগ ইবোলা পরিস্থিতি ‘ভীতিকর’ বলে উল্লেখ করেছে স্থানীয় গবেষকরা। তাদের মতে, গত বছরের আগস্ট থেকে এ পর্যন্ত দেশটিতে রোগটির প্রাদুর্ভাবে অন্তত ১৪শ লোক মারা গেছেন। তাছাড়া ইবোলায় আক্রান্ত শতকরা ৭০ শতাংশ রোগীরই এরই মধ্যে মৃত্যু হয়েছে।

এ দিকে দাতব্য প্রতিষ্ঠান দ্য ওয়েলকাম ট্রাস্টের পরিচালক ডক্টর জেরেমি ফারার ‘বিবিসি নিউজ’কে বলেন, ‘ইবোলার এই প্রাদুর্ভাব ইতিহাসে দ্বিতীয় ভয়াবহ এবং বর্তমানে এটি থামার কোনো লক্ষণই নেই। এখন দেশটিতে মানুষের জীবন বাঁচাতে সর্বোচ্চ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সহায়তা প্রয়োজন।’

অপর দিকে পার্শ্ববর্তী দেশ উগান্ডায় ভাইরাসজনিত এই রোগে আক্রান্ত হয়ে ৫ বছরের এক শিশু মৃত্যুর খবর পাওয়া গেছে। দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়, এরই মধ্যে আরও অন্তত সাতটি ইবোলা আক্রান্তের ঘটনা লিপিবদ্ধ করা হয়েছে।

এর আগে ২০১৩ থেকে ১৬ সালের মধ্যে আফ্রিকার পশ্চিমাঞ্চলে ইবোলা মহামারিতে প্রায় ১১ হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে।

ইবোলা কেমন রোগ?

ইবোলা একটি ভাইরাসজনিত রোগ। এই রোগের লক্ষণ হিসেবে হঠাৎ জ্বর, শরীর ব্যথা, গলায় ক্ষত এবং শারীরিক দুর্বলতা দেখা দেয়। এরপর প্রচণ্ড বমি, ডায়রিয়া ও রোগীর শরীরে রক্তপাতের মতো ঘটনাও ঘটে। তাছাড়া রোগীর সংস্পর্শে অথবা যেকোনো তরলের মাধ্যমেও ছড়াতে পারে ভাইরাসজনিত এই রোগ। তখন রোগীর দেহে পর্যাপ্ত পানির অভাব এবং সঠিকভাবে অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গের কাজ না করার ফলে অনেকের মৃত্যু হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড