• বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

ইতালিতে প্রবাসীদের দুইদিনে ঈদের নামাজ আদায়

  আন্তর্জাতিক ডেস্ক ০৬ জুন ২০১৯, ১৬:১২

ইতালিতে ঈদের নামাজ
ইতালিতে ঈদের নামাজরত মুসল্লিরা। (ছবিসূত্র : দ্য এক্সপ্রেস ইউকে)

প্রতি বছরের মতো এবারও যথাযথ মর্যাদা এবং ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বিশ্বের সকল দেশের মতো ইতালিতেও পালিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। যদিও এবারের ঈদ নিয়ে অনেকটা বিভ্রান্তির মধ্যে ছিল পশ্চিম ইউরোপের এই দেশটির প্রবাসী মুসলিম সম্প্রদায়। 

গত সোমবার (৩ জুন) স্থানীয় সময় রাতে রোমের ঈদ উদযাপন কমিটি (বাংলাদেশি) ঘোষণা দিয়েছিল প্রতি বছর যেহেতু সৌদি আরবের সঙ্গে মিল রেখে তারা ঈদ করে তাই এবারও এর ব্যতিক্রম হবে না। তবে রোমের বাংলা কমিউনিটির একটি অংশ আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ না দেখায় বড় মসজিদের সঙ্গে মিল রেখে বুধবার ঈদ উদযাপনের সিদ্ধান্ত নেয়।

এর অংশ হিসেবে বুধবার (৫ জুন) রোমের লারগো প্রেনেসতে বাংলাদেশ সমিতি পবিত্র ঈদুল ফিতরের জামায়েতের আয়োজন করে। এ দিন স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। জামাতে দেশটির বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সমবেত হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে প্রবাসী বাংলাদেশিরা কুশল বিনিময়সহ একে অপরের সঙ্গে শুভেচ্ছা জানান।

নামাজ শেষে বাংলাদেশ সমিতির সভাপতি হাসানুজ্জামান কামরুল বলেন, ‘ধর্মীয় আনুষ্ঠিকতার মধ্য দিয়ে পবিত্র রমজান শেষে ঈদের জামাতে শরীক হয়ে নামাজ আদায় করতে পেরে আমরা খুবই আনন্দিত। একই সঙ্গে দুঃখ প্রকাশ করছি এ বছর দুদিন ঈদের জামাত অনুষ্ঠিত হয়।’

আরও পড়ুন :- বাংলাদেশসহ যেসব দেশে উদযাপিত হচ্ছে ঈদ

সমিতির এই সভাপতি আরও বলেন, ‘মঙ্গলবার অনেকেই ঈদের জামাত করেছেন। যা সত্যি দেখতে অসুন্দর এবং বেমানান। সেন্ট্রাল মসজিদকে উপেক্ষা করে সৌদির সঙ্গে ঈদ পালন করা হাদিস কুরআনের আলোকে এর সার্থকতা কতটুকু তা বোধগম্য নয়। আল্লাহ সবাইকে কুরআন ও হাদিসকে বুঝার সঠিক জ্ঞান দান করুন।’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড