• শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

বাংলাদেশসহ যেসব দেশে উদযাপিত হচ্ছে ঈদ

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জুন ২০১৯, ১০:৩৯
পবিত্র ঈদুল ফিতর
পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করছেন মুসল্লিরা। (ছবিসূত্র : দ্য এক্সপ্রেস)

বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশে যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। বুধবার (৫ জুন) সকাল থেকেই এসব দেশের ইসলাম ধর্মাবলম্বী লোকজন দলে দলে ঈদ জামাত আদায় করেন।

এবার এসব দেশ ছাড়াও এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, জাপান, ফিলিপিন্স, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে আজ উদযাপিত হচ্ছে পবিত্র ঈদ। 

এর আগে গত মঙ্গলবার (৪ জুন) সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ইরাক, লেবানন, কুয়েত, মিশরসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে এই ঈদুল ফিতর উদযাপিত হয়েছিল। তবে আজও মধ্যপ্রাচ্যের যুদ্ধ বিধ্বস্ত দেশ ফিলিস্তিন, ইয়েমেন, সিরিয়া, জর্ডান এবং ইরানে একযোগে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

অপর দিকে আফ্রিকার বেশ কয়েকটি দেশেও গতকাল মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদ উদযাপিত হয়েছে। যদিও আজ দক্ষিণ আফ্রিকায় যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। এর আগে মুসলিম বিশ্বের মধ্যে সর্ব প্রথম আফ্রিকার দেশ মালিতে গত সোমবার (৩ জুন) ঈদ উদযাপিত হয়েছে।

আরও পড়ুন :- যেসব দেশে ঈদ উদযাপিত হচ্ছে আজ

তাছাড়া মঙ্গলবার ইউরোপের দেশ যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস, পর্তুগাল, সুইজারল্যান্ড এবং তুরস্কসহ বিভিন্ন দেশে ঈদ উদযাপিত হয়। একইসঙ্গে আফ্রিকার দেশগুলোর মধ্যে লিবিয়া, আলজেরিয়া, তিউনিসিয়া, মরক্কো এবং চাদসহ উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র ও কানাডাতেও পালিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড