• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়া থেকে ৫০ টন সোনা লুট করেছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ মার্চ ২০১৯, ১০:১১
সিরিয়া থেকে সোনা লুট
সিরিয়া থেকে লুট করা সোনা যুক্তরাষ্ট্রে পাচার করছেন মার্কিন সেনারা। (ছবিসূত্র : জিও পলিটিক্স)

যুদ্ধ বিধ্বস্ত দেশ সিরিয়ায় মোতায়েন মার্কিন সেনারা দেশটি থেকে কমপক্ষে ৫০ টন স্বর্ণ লুট করে নিয়েছে। যা তারা পরবর্তীতে যুক্তরাষ্ট্রে পাচার করেছে বলে জানা গেছে। সোমবার (২৫ মার্চ) সূত্রের বরাতে করা প্রতিবেদনে তুরস্কের রাষ্ট্রীয় দৈনিক ডেইলি সাবাহ এসব স্বর্ণ লুট সংক্রান্ত বেশ কিছু তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, দেশটির পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোর প্রদেশে অবস্থানরত দায়েশ গোষ্ঠীদের কাছ থেকে দখলকৃত এলাকায় অভিযান চালিয়ে মার্কিন সেনারা আনুমানিক ৫০ টন স্বর্ণ লুট করেছে। তাছাড়া বাকি স্বর্ণগুলো তারা কুর্দিস ওয়ার্কার্স পার্টির সিরিয়ান পিপলস প্রটেকশন ইউনিটের কাছে দিয়েছে।

মার্কিন সেনাদের লুটকৃত এসব স্বর্ণ সিরিয়ার আলেপ্পো শহরের পার্শ্ববর্তী কোবানি নামক স্থানে থাকা তাদের সামরিক ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে। তাছাড়া ইরাকের মশুল প্রদেশ থেকে দায়েশ সন্ত্রাসীদের চুরি করা ৪০টির বেশি স্বর্ণ বারও মার্কিন সেনারা ইতোমধ্যে লুট করে নিয়েছে।

এদিকে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানাকে স্থানীয় একটি সামরিক সূত্র জানায়, দেশটির দক্ষিণাঞ্চলীয় হাসাকাহর আল দাসিশেহ নামক স্থানে দায়েশ সন্ত্রাসীরা যেসব স্বর্ণ মজুত করে রেখেছে সেগুলো ইতোমধ্যে মার্কিন সেনারা এসে লুট করে নিয়ে গেছে। তাছাড়া মার্কিন সেনারা দায়েশের একজন শীর্ষ নেতাকেও আটক করেছে। বর্তমানে তাকে নানাভাবে চাপ দেওয়া হচ্ছে যে, যাতে তিনি তাদের সকল সোনার মজুদ ঠিক কোথায় আছে সে সম্পর্কে যুক্তরাষ্ট্রকে তথ্য দেয়।

অপরদিকে লন্ডনভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি অব হিউম্যান রাইটসের দাবি, মার্কিন সমর্থিত পিপলস প্রটেকশন ইউনিট দেইর আজ-জোর প্রদেশে দায়েশের ফেলে যাওয়া ৪০ টন স্বর্ণ দখল করে নিয়েছে।

আরও পড়ুন :- ক্রাইস্টচার্চ হামলার চিঠি দিয়ে যুক্তরাষ্ট্রের মসজিদে আগুন

সংস্থাটি আরও জানায়, দেইর আজ-জোর প্রদেশে ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণে থাকা অঞ্চলগুলো যুক্তরাষ্ট্র সমর্থিত সামরিক জোট কিংবা সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের (এসডিএফ) একমাত্র লক্ষ্য নয়। বরং তারা সেখানে আইএস সদস্যদের আত্মসমর্পণের পর তাদের কাছে মজুদকৃত স্বর্ণের খোঁজ চাচ্ছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড