• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালিতে সশস্ত্র হামলায় ১৩৪ গ্রামবাসীর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ মার্চ ২০১৯, ১২:২৫
মালিতে সশস্ত্র হামলা
মালিতে সশস্ত্র হামলায় নিহত গ্রামবাসীর মৃতদেহ উদ্ধার করছেন কর্মীরা। (ছবিসূত্র : দ্য স্পুটনিক ইন্টারন্যাশনাল)

পশ্চিম আফ্রিকার দেশ মালির একটি গ্রামে সংখ্যালঘু বাসিন্দাদের ওপর সশস্ত্র মিলিশিয়া বাহিনীর সদস্যরা হামলা চালিয়েছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তঃসত্ত্বা নারী, শিশু এবং বৃদ্ধসহ প্রাণ হারিয়েছেন অন্তত ১৩৪ জন।

তাছাড়া আহত হয়েছেন আরও বেশ কিছু বেসামরিক। শনিবার (২৩ মার্চ) উদ্ধার কর্মকর্তাদের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে ভয়াবহ এ হামলায় হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটেনভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, শনিবার স্থানীয় সময় ভোর ৪টার দিকে ওগোসাগো শহরের ওয়েলিংগারা গ্রামে বসবাসরত ফুলানি জনগোষ্ঠীকে কেন্দ্র করে আচমকা এই হামলাটি চালানো হয়। গ্রামের বাসিন্দারা তখন ঘুমন্ত অবস্থাতে ছিল বলে একসঙ্গে এত লোকের মৃত্যু হয়েছে।

এদিকে ওগোসাগো শহরের মেয়র বার্তা সংস্থা রয়টার্সকে এ হতাহতের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সাম্প্রতিক সময়ে ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও জিহাদিদের মধ্যে চলমান সহিংসতার মধ্যে গতকালের হামলাটি ছিল সবচেয়ে ভয়াবহ। আমরা এ হামলার তীব্র নিন্দা জানাচ্ছি।’

মেয়র আরও জানান, ‘ঐতিহ্যবাহী ডোনজুদের ছদ্মবেশে বন্দুকধারীরা এই হামলাটি চালায়। হামলায় ফুলানি জাতিগোষ্ঠীর প্রধান ও তার পরিবারের সকল সদস্যের মৃত্যু হয়েছে।’

অপরদিকে স্থানীয় এক নিরাপত্তা কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘এ দিন ভোরে এ হামলাটি চালানোর সময় গ্রামের সবাই ঘুমন্ত অবস্থাতে ছিল। বন্দুক ও বড় দা দিয়ে এই হত্যাকাণ্ড চালানো হয়েছে।’

আরও পড়ুন :- সোমালিয়ার সরকারি ভবনে হামলায় উপমন্ত্রীসহ নিহত ১৫

যদিও ফুলানি জাতিগোষ্ঠীদের অভিযোগ, সন্ত্রাসী এই হামলাটি চালানোর জন্য মালির সামরিক বাহিনী হামলাকারীদের কাছে অস্ত্র সরবরাহ করেছে। তাছাড়া গত বছরেও ড্রাগন শিকারী এবং ফুলানিদের মধ্যে সংঘর্ষে প্রায় শতাধিক লোকের মৃত্যুর ঘটনা ঘটে।

এর আগে গত শুক্রবার (২২ মার্চ) জঙ্গি সংগঠন আল-কায়েদার মালি শাখার এক সদস্য জানিয়েছিলেন, গত সপ্তাহে সামরিক বাহিনীর ওপর তারা একটি হামলা চালিয়েছে। আর সেই হামলায় মালির অন্তত ২০ জনেরও বেশি সেনা কর্মকর্তা প্রাণ হারান।

অডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড