• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মসজিদে হামলা নিয়ে ট্রাম্পের অবাক করা টুইট!

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ মার্চ ২০১৯, ১১:০৮
প্রেসিডেন্ট ট্রাম্প।
ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলা ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। (ছবি : সম্পাদিত)

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে পৃথক মসজিদে সন্ত্রাসী হামলায় দেশটির জনগণের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (১৫ মার্চ) এ সংক্রান্ত এক টুইট করে তাৎক্ষণিক তা আবার মুছে ফেলেন তিনি।

পরে যদিও হামলাটিকে ‘ভয়াবহ হত্যাকাণ্ড’ উল্লেখ করে নিউজিল্যান্ডের জনগণের প্রতি সমবেদনা জানিয়ে আরও একটি টুইট করেন মার্কিন এ প্রেসিডেন্ট। তবে টুইটের ট্রাম্পের শব্দচয়ন নিয়ে ইতোমধ্যে নানা সমালোচনার সৃষ্টি হয়েছে। খবর সিএনএনের।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ১৫ মিনিটে ক্রাইস্টচার্চের পৃথক মসজিদে হামলা ইস্যুতে একটি বিচিত্র টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট। যেখানে না ছিল কোনো সমবেদনা কিংবা না কোনো শব্দ।

এতে কেবল মাত্র ট্র্যাজেডি বর্ণিত মার্কিন ব্রেইটাবার্ট সাইটের একটি লিঙ্ক দেওয়া ছিল। যদিও এই টুইটে তাৎক্ষণিক হাজারো রি-টুইট যুক্ত হওয়ার পরপরই তিনি তা ডিলিট করে দেন। পরে আরও একটি টুইট করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

od

ক্রাইস্টচার্চে পৃথক মসজিদে সন্ত্রাসী হামলা ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রথম টুইট। (ছবিসূত্র : টুইটার)

তবে প্রেসিডেন্টের দ্বিতীয় টুইট বার্তাটিও যেন এর বিরুদ্ধে বিতর্ক আরও কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। তার সেই টুইট বার্তাটি বিশ্লেষণ করলে দেখা যায়, সাধারণত যেসব হামলায় মুসলিম কোনো ব্যক্তির সংশ্লিষ্টতা থাকে তাদের ‘সন্ত্রাস, সন্ত্রাসী হামলা’- ইত্যাদি শব্দ ব্যবহার করে থাকেন ট্রাম্প।

হামলার সঙ্গে কোনো মুসলিম জড়িত থাকলে তিনি সেটিকে ‘ইসলামিক টেরোরিজম’ বলতেই পছন্দ করেন। তবে স্বঘোষিত শ্বেতাঙ্গ উগ্রপন্থী এই সন্ত্রাসীর হামলাকে ‘শ্বেতাঙ্গ অধিপত্যবাদী আতঙ্ক’ বলতে নারাজ মার্কিন প্রেসিডেন্ট। এমনকি হামলায় কে বা কারা জড়িত তাদের আদর্শিক পরিচয় কী- সে বিষয়েও কোনো ইঙ্গিত বা কোনো ধরনের নিন্দা নেই তার এই বার্তায়।

তাছাড়া ট্রাম্প এও বলেছেন, ‘৪৯ জন নির্দোষ মানুষ নির্বোধ মারা গেছেন’-এক্ষেত্রেও ডাইড (মৃত্যু বরণ) শব্দের ব্যবহার লক্ষণীয়। অন্যান্য হামলার ক্ষেত্রে সাধারণত তিনি কিল্ড (নিহত) শব্দটিকেই ব্যবহার করে থাকেন।

od

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে পৃথক মসজিদে বন্দুক হামলা ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্পের দ্বিতীয় টুইট। (ছবিসূত্র : টুইটার)

এই ভয়াবহ ঘটনায় স্বজনদের হারানো নিউজিল্যান্ডের লোকজনের উদ্দেশে ট্রাম্প ‘বেস্ট উইশেশ’ জানিয়েছেন। যদিও কোনো কষ্টের মুহূর্তে কাউকে সমবেদনা জানানোর ক্ষেত্রে ইংরেজি ভাষায় ‘বেস্ট উইশেশ’ শব্দ যুগলের ট্রাম্প কখনোই ব্যবহার করেন না। তার বদলে তিনি এতে সিম্প্যাথি, কনডোলেন্স ইত্যাদি শব্দের প্রয়োগ করেন।

আরও পড়ুন :-

অস্ত্র আইন সংশোধন করছে নিউজিল্যান্ড

উল্লেখ্য, কেউ কেউ ট্রাম্পের এই টুইটের প্রথম শব্দগুলো নিয়ে ইতোমধ্যে আপত্তি তুলছেন। তার টুইটের রিপ্লাইয়ে ইংরেজিভাষী অনেক ব্যবহারকারী প্রশ্ন করছেন, ‘জনাব প্রেসিডেন্ট, ওয়ার্মেস্ট সিম্প্যাথি বা (উষ্ণ সমবেদনা!) বাক্যটা আসলে কী?’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড