• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কারাবন্দি চীনা সাংবাদিক লিন ঝাও স্বাধীনতা পুরস্কারে ভূষিত 

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ ডিসেম্বর ২০২১, ১৫:৫৬
কারাবন্দি চীনা সাংবাদিক লিন ঝাও স্বাধীনতা পুরস্কারে ভূষিত 
কারাবন্দি চীনা সাংবাদিক লিন ঝাও (ছবি : সিনহুয়া)

এশিয়ার পরাশক্তি চীনের উহান শহরে মহামারি করোনা ভাইরাসের সংকটময় পরিস্থিতি নিয়ে লেখালেখির অভিযোগে দেশটির কারাগারে বন্দি সিটিজেন সাংবাদিক ঝ্যাং ঝান, লিন ঝাও স্বাধীনতা পুরস্কারে ভূষিত হয়েছেন। চীনা নাগরিক সমাজের উন্নয়নে ও আইনের শাসনকে এগিয়ে নেওয়ার জন্য কাজের স্বীকৃতি স্বরূপ তাকে পুরস্কারটি দেওয়া হয়েছে।

মার্কিন মিডিয়া সিবিএস নিউজ বলছে, যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রিশ্চিয়ান রাইটস গ্রুপ, চায়না এইড পুরস্কারটির ঘোষণা দিয়েছে। পুরস্কার প্রদানের বাছাই কমিটি সর্বসম্মতিক্রমে ঝ্যাং ঝানকে একজন খ্রিস্টান, একজন আইনজীবী এবং একজন নির্ভীক নাগরিক সাংবাদিক হিসেবে সম্মানিত করল।

চায়না এইডের প্রেসিডেন্ট বো ফু বলেছেন, চীনজুড়ে এখনো মানবাধিকার সংকট প্রকট আকারে রয়েছে। তারা সব সময় সাধারণ মানুষের অধিকার রক্ষায় যারা অবদান রাখবেন এবং তাদের পক্ষে থাকবেন।

বিশ্লেষকদের মতে, চীনের উহান শহরে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার সংবাদ সংগ্রহে ছুটে গিয়েছিলেন সাংবাদিক ঝ্যাং ঝান। কোভিড-১৯ এর সংক্রমণ হঠাৎ প্রকাশ্যে এনে তিনিই প্রথম সারা বিশ্বের নজর কেড়েছিলেন। কিভাবে সেখানে করোনায় আক্রান্ত মানুষের মৃত্যু হচ্ছে সে ছবি তুলে ধরেছিলেন ঝ্যাং। আর সে কারণেই কারাগারে যেতে হয় তাকে।

২০২০ সালের মে মাসে আটক করা হয় ঝ্যাং ঝানকে। পরে সেই বছরের ডিসেম্বর মাসে তাকে চার বছরের কারাদণ্ডের নির্দেশ দেন চীনের আদালত। এমন সময় ৩৮ বছর বয়সী সাংবাদিক ও সাবেক আইনজীবী ঝ্যাং পুরস্কারটি পেলেন; যখন তাকে কারাগারের ভেতরেই প্রতিবাদী অনশনের মাধ্যমে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়তে হচ্ছে।

আরও পড়ুন : জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

উল্লেখ্য, বর্তমানে তিনি সাংহাইয়ের নারী কারাগারে বন্দি আছেন। এটি কাকতালীয় হলেও সত্য যে কয়েক দশক আগেও লিন ঝাও একই কারাগারে বন্দি ছিলেন। লিন ঝাও ছিলেন একজন ভিন্নমতাবলম্বী, যিনি মাও সেতুংয়ের নীতির কঠোর সমালোচনা করেছিলেন। সাংস্কৃতিক বিপ্লবের সময় গণপ্রজাতন্ত্রী চীনের শাসক তাকে কারাবন্দি করে এবং পরবর্তীকালে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

সূত্র : রেডিও ফ্রি এশিয়া

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড