• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ ডিসেম্বর ২০২১, ১৪:৫৬
জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত
ভূমিকম্পে বিধ্বস্ত সড়কের ধ্বংসাবশেষ (ফাইল ছবি)

পূর্ব এশিয়ার দেশ জাপানে আঘাত হেনেছে শক্তিশালী মাপের ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ১। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ১১টা ৫ মিনিটে কম্পনটি অনুভূত হয়।

যদিও ওই ভূমিকম্প থেকে এখন পর্যন্ত কোনো ধরনের ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি। এমনকি জারি করা হয়নি কোনো সুনামির সতর্কতাও।

জাপানের ভূতত্ত্ব বিভাগ বলছে, ভূমিকম্পের উৎপত্তি স্থলের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১৪ কিলোমিটার নিচে।

এ দিকে ভূমিকম্পের পর সতর্কতা হিসেবে কিছু সময়ের জন্য অনেকগুলো বুলেট এবং লোকাল ট্রেনের পরিষেবা বন্ধ রাখে হয়েছিল। কিন্তু স্থানীয় সংবাদমাধ্যম টোকিও এবং এর আশপাশের এলাকার খবর দিয়ে বলেছে, কম্পনের ফলে সেখানে গুরুতর কোনো প্রভাব দেখা যায়নি। আঞ্চলিক পারমাণবিক কেন্দ্রগুলোতেও পরীক্ষা-নিরীক্ষা চলছে। কিন্তু এখন পর্যন্ত এতে অস্বাভাবিকতার কোনো খবর পাওয়া যায়নি।

অপর দিকে নগর কর্তৃপক্ষের মতে, আকুসিকি দ্বীপ থেকে ৬৪ জন বাসিন্দা এবং ১২ শ্রমিককে এরই মধ্যে নিরাপদে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। এর আগে শনিবারও একই অঞ্চলে আরও একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল।

আরও পড়ুন : ওমিক্রন মোকাবিলায় করোনা টিকা কার্যকর

উল্লেখ্য, ২০১১ সালের ১১ মার্চ জাপানের সাগরের তলদেশে শুরু হওয়া এক ভূমিকম্পের দুঃসহ স্মৃতি এখনো জাপানিদের তাড়া করে ফেরে। অতি মাত্রার ওই ভূমিকম্পের কারণে ধেয়ে আসা সুনামিতে ফুকুশিমা পারমাণবিক দুর্ঘটনা ঘটে। এতে সাড়ে ১৮ হাজারের বেশি মানুষ প্রাণ হারান।

সূত্র : জাপান টাইমস

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড