• মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রিটেনে একদিনেই ওমিক্রনের সংক্রমণ ৫০ শতাংশ বৃদ্ধি

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ ডিসেম্বর ২০২১, ১৬:০৩
ব্রিটেনে একদিনেই ওমিক্রনের সংক্রমণ ৫০ শতাংশ বৃদ্ধি
ব্রিটিশ বিমানবন্দরে আগত যাত্রীরা (ছবি : রয়টার্স)

যুক্তরাজ্যে একদিনেই মহামারি করোনা ভাইরাসের শক্তিশালী ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এবার ব্রিটেনে আরও ৮৬ জনের দেহে প্রাণঘাতী ভাইরাসটির নতুন ধরন শনাক্ত হয়েছে। ফলে ইংল্যান্ডে এখন পর্যন্ত ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ২৪৬ জনে দাঁড়িয়েছে। যদিও গত শনিবার পর্যন্ত এই সংখ্যা ছিল ১৬০। ব্রিটিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ রবিবার (৫ ডিসেম্বর) বিবৃতির মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছেন।

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) বলছে, ব্রিটেনে নতুন করে ৪৩ হাজার ৯৯২ জন মহামারি করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন। ফলে দেশটিতে এখন পর্যন্ত মোট কোভিড শনাক্তের সংখ্যা এক কোটি চার লাখ ৬৪ হাজার ৩৮৯ জনে দাঁড়িয়েছে।

ব্রিটিশ ভূখণ্ডে নতুন করে একদিনে মারা গেছে আরও ৫৪ জন। ফলে ব্রিটেনে এ পর্যন্ত মোট এক লাখ ৪৫ হাজার ৬০৫ জনের প্রাণহানি ঘটেছে।

সম্প্রতি লন্ডনের সড়কে গণপরিবহণে ভ্রমণের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে ব্রিটেন সরকার। ভ্রমণকারীদের অবশ্যই করোনা পরীক্ষা করাতে হবে, এমনকি মাস্কও ব্যবহার করতে হবে। কর্তৃপক্ষ বলছে, মহামারি করোনা ভাইরাসের গতিরোধ করতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

ট্রান্সপোর্ট এনফোর্সমেন্ট অফিসাররা গত শনিবার লন্ডনের স্ট্র্যাটফোর্ড, ক্যানিং টাউন এবং ভিক্টোরিয়া ফ্রেন্ড স্টেশনগুলোতে যাত্রীদের মাক্স পড়ার ব্যাপারে সতর্ক করেছেন। রাজধানীজুড়ে বাস, ট্রাম এবং ডিএলআর ট্রেনেও টহল জোরদার করেছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

আরও পড়ুন : অর্থনীতি পুনরুদ্ধারে ছয় লাখ বিদেশি কর্মী চায় মালয়েশিয়া

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, মঙ্গলবার থেকে নতুন বিধিনিষেধ জারি হবে। ১২ বছর বা এর অধিক বয়সী প্রত্যেক ভ্রমণকারীকে অবশ্যই দেশ ছেড়ে ব্রিটেনে ভ্রমণের ৪৮ ঘণ্টা আগে কোভিড টেস্ট করাতে হবে।

বর্তমানে যুক্তরাজ্যে প্রবেশ করা লোকজনকে সেলফ আইসোলেশনে থাকতে হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রী জানান, সোমবার (৫ ডিসেম্বর) থেকে নাইজেরিয়াকে রেড লিস্টে আনা হয়েছে। যেসব দেশ রেড লিস্টে আছে সেসব দেশের ভ্রমণকারীদের যুক্তরাজ্যে প্রবেশ করলে অবশ্যই যে কোনো একটি হোটেলে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী- ব্রিটেনে ১২ বছর বা তার অধিক বয়সী ৮৮ শতাংশের বেশি লোক করোনা ভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের একটি ডোজ নিয়েছেন। এছাড়া দেশটিতে প্রায় ৮১ শতাংশ মানুষ টিকার দুই ডোজই গ্রহণ করেছেন। অপর দিকে দেশটির ৩৫ শতাংশের অধিক মানুষ এরই মধ্যে তৃতীয় অর্থাৎ বুস্টার ডোজ নিয়েছেন।

আরও পড়ুন : নাগাল্যান্ডে গ্রামবাসীকে হত্যার ঘটনায় মামলা দায়ের

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড