• বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাগাল্যান্ডে গ্রামবাসীকে হত্যার ঘটনায় মামলা দায়ের

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ ডিসেম্বর ২০২১, ১৫:০৮
নাগাল্যান্ডে গ্রামবাসীকে হত্যার ঘটনায় মামলা দায়ের
মরদেহ সমাহিতের জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে (ছবি : দ্য হিন্দু)

মিয়ানমারের সীমান্তবর্তী দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের নাগাল্যান্ড রাজ্যে নিরাপত্তা বাহিনীর চালানো অভিযানে এক জওয়ানসহ ১৪ বেসামরিক মানুষের প্রাণহানির ঘটনায় মামলা দায়ের হয়েছে। মন জেলায় বিদ্রোহী দমন অভিযানের সময় ভুলবশত গুলি চালানোর ঘটনায় হতাহতের ঘটনাটি ঘটে।

ভারতীয় মিডিয়া এনডিটিভি জানিয়েছে, সোমবার (৬ ডিসেম্বর) সকাল থেকে নাগাল্যান্ডের মন জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। এর আওতায় এখন থেকে পাঁচজনের বেশি লোককে একসঙ্গে জমায়েত এবং অত্যাবশ্যকীয় নয় এমন সব ধরণের যানবাহন চলাচল এরই মধ্যে নিষিদ্ধ করা হয়েছে।

জেলাটিতে এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যুর কথা জানা গেছে। এর মধ্যে ১৪ জনই বেসামরিক নাগরিক। নৃশংস এ ঘটনায় ইতোমধ্যে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। এমনকি ৫ সদস্য বিশিষ্ট একটি বিশেষ তদন্ত কমিটিও গঠন করেছে নাগাল্যান্ড সরকার। হত্যা মামলাটির তদন্তের দায়িত্ব পুলিশের ক্রাইম ব্রাঞ্চকে দেওয়া হয়েছে।

গত শনিবার বিকালে মন জেলায় বিদ্রোহীদের সম্ভাব্য চলাচলে খবর পেয়ে ভারতীয় সেনাবাহিনীর স্পেশাল ফোর্স অভিযান পরিচালনা করে। তিরু-ওতিং সড়কে গ্রামবাসীদের বহনকারী একটি ট্রাকে হামলা চালায় নিরাপত্তা বাহিনী। এতে ছয় গ্রামবাসী প্রাণ হারান। পরে হাসপাতালে নেওয়ার পর আরও দুই জনের মৃত্যু হয়।

ভয়াবহ ওই ঘটনার পর নিরাপত্তা বাহিনীর সদস্যদের ঘিরে ফেলে ক্ষুব্ধ স্থানীয়রা। ‘আত্মরক্ষার্থে’ নিরাপত্তা বাহিনীও গ্রামবাসীর ওপর গুলি চালালে আরও ৫ জন নিহত এবং ছয়জন আহত হন। এই ঘটনায় এক সৈন্য নিহত এবং নিরাপত্তা বাহিনীর তিনটি গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন : বিদ্রোহী ভেবে ১৩ গ্রামবাসীকে হত্যা করল ভারতীয় সেনারা

রবিবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় ক্ষুব্ধ বিক্ষোভকারীরা আসাম রাইফেলস ক্যাম্প ঘিরে ফেললে মন শহরের পরিস্থিতি উত্তেজক হয়ে ওঠে। পুলিশ বলছে, বিক্ষোভকারীরা ক্যাম্পে ঢুকে পড়ে আগুন ধরিয়ে দেওয়ার চেষ্টা করে। সহিংসতায় এক গ্রামবাসীর মৃত্যু হয়।

এ দিকে বিদ্রোহ বিরোধী অভিযান চালানোর সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে গ্রামবাসীদের প্রাণহানির ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় ঘটনাটিকে ভীষণই ‘দুর্ভাগ্যজনক’ বলে তিনি আখ্যায়িত করেছেন।

এছাড়া নিহত সকলের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে ঘটনাটির তদন্তে উচ্চ পর্যায়ের বিশেষ কমিটি গঠন করা হয়েছে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী নেইফিউ রিও। একই সঙ্গে এ ঘটনায় শোক প্রকাশ করেছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

আরও পড়ুন : অর্থনীতি পুনরুদ্ধারে ছয় লাখ বিদেশি কর্মী চায় মালয়েশিয়া

অপর দিকে বিবৃতির মাধ্যমে ভারতীয় সেনাবাহিনী বলছে, নাগাল্যান্ডের ঘটনার উচ্চপর্যায়ের তদন্ত হবে। দোষীদের আইন অনুযায়ী শাস্তি দেওয়া হবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড