• বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে আইএসের হামলায় ৫ কুর্দি যোদ্ধা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ ডিসেম্বর ২০২১, ১৫:৩৫
ইরাকে আইএসের হামলায় ৫ কুর্দি যোদ্ধা নিহত
ইরাকের সড়কে আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে আইএস সদস্যরা (ছবি : আমাক)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের উত্তরাঞ্চলীয় একটি গ্রামে সশস্ত্র জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলায় কুর্দি বাহিনীর (পেশমার্গা) চার যোদ্ধা ও একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। ভয়াবহ এ ঘটনায় আহত হয়েছেন আরও ছয়জন। রবিবার (৫ ডিসেম্বর) স্থানীয় সময় বিকালে সালেম গ্রামে ওই হামলার ঘটনাটি ঘটে। দেশটির নিরাপত্তা বাহিনীর বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স তথ্যটি জানিয়েছে।

সোমবার (৬ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়, কুর্দি বাহিনীর পক্ষ থেকে এরই মধ্যে বিবৃতির মাধ্যমে হতাহতের ঘটনাটি নিশ্চিত করা হলেও এতে ঠিক কতজন মারা গেছে তা স্পষ্ট করা হয়নি।

গত ২৮ নভেম্বর দেশটির উত্তরাঞ্চলীয় একটি সড়কের পাশে চালানো বোমা হামলায় কুর্দি বাহিনীর (পেশমার্গা) আরও পাঁচ যোদ্ধা প্রাণ হারান। আইএসের সঙ্গে সম্পৃক্তরা এ অঞ্চলে দায়েশ নামে পরিচিত। তারাই মূলত হামলাগুলো চালায় বলে পরবর্তীকালে জানানো হয়।

বিশ্লেষকদের মতে, কুর্দি পেশমার্গাসহ ইরাকি নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে প্রায়ই আক্রমণ চালায় গোষ্ঠীটি। ২০১৭ সালে যুদ্ধক্ষেত্রে দায়েশ পরাজিত হওয়ার পর থেকে এ ধরনের আক্রমণের সংখ্যা বৃদ্ধি পায়। ইরাকের কেন্দ্রীয় ও আধা স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের মধ্যে বিরোধের জেরে দেশটির বিভিন্ন এলাকায় বিশেষ করে উত্তরাঞ্চলে দায়েশ স্লিপার সেলের মাধ্যমে সক্রিয় রয়েছে বলে জানা গেছে।

দায়েশকে পরাজিত করা হয়েছে এমন ঘোষণা দিয়ে এরই মধ্যে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ইরাকে নিজেদের মিশন সমাপ্ত করার ঘোষণা দিয়েছে। চলতি ডিসেম্বর মাসের শেষ দিকে ইরাক থেকে সৈন্য প্রত্যাহার করার কথা যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের।

আরও পড়ুন : লেবানন ইস্যুতে একত্রে কাজ করবে ফ্রান্স-সৌদি

উল্লেখ্য, বর্তমানে ইরাকে আড়াই হাজার মার্কিন সেনাবাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। যারা আইএস জঙ্গি গোষ্ঠীকে মোকাবিলায় দেশটির নিরাপত্তা বাহিনীকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহায়তা করছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড