• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লেবানন ইস্যুতে একত্রে কাজ করবে ফ্রান্স-সৌদি

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ ডিসেম্বর ২০২১, ১২:১৫
লেবানন ইস্যুতে একত্রে কাজ করবে ফ্রান্স-সৌদি
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান (ছবি : সৌদি গেজেট)

বৈরুত ও রিয়াদের মধ্যে বিদ্যমান কূটনৈতিক সংকট নিরসনে সৌদি আরব এবং ফ্রান্সের পক্ষ থেকে লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতির সঙ্গে যৌথ ফোনকলের আয়োজন করা হয়েছে। শনিবার (৪ ডিসেম্বর) স্থানীয় সময় আঞ্চলিক সফরের অংশ হিসেবে জেদ্দায় অবস্থান করা ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোকে সঙ্গে নিয়ে ফোনকলটির আয়োজন করা হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, সম্প্রতি যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনে সৌদি জোটের আক্রমণ পরিচালনার কঠোর সমালোচনা করেন লেবাননের সরকারের এক মন্ত্রী। এরপর গত মাসে সৌদি আরব ও উপসাগরীয় দেশগুলো বৈরুত থেকে নিজেদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে নেয়। গত শুক্রবার (৩ ডিসেম্বর) ওই মন্ত্রী নিজেই পদত্যাগ করেন।

ফরাসি প্রেসিডেন্ট যিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আলোচনার জন্য জেদ্দায় অবস্থান করছিলেন; তিনি সাংবাদিকদের বলেন, রিয়াদ স্বল্পমেয়াদে আর্থিকভাবে পুনরায় সম্পৃক্ত হওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

সৌদি আরব ছাড়ার সময় তিনি আরও বলেন, আমরা প্রতিশ্রুতি দিচ্ছি লেবাননের মানুষকে বাণিজ্যিক ও অর্থনীতি পুনরুদ্ধারে সব ধরনের সহযোগিতা করার।

আরও পড়ুন : রুশ সীমান্তে ন্যাটোর যুদ্ধজাহাজ বনাম কূটনীতি

ফরাসি প্রেসিডেন্ট ইঙ্গিত দেন যে, সৌদি আরব ও ফ্রান্স লেবাননকে মানবিক সহায়তা দিতে একসঙ্গে কাজ করবে।

এ দিকে লেবানিজ প্রধানমন্ত্রী নাজিব মিকাতি বলেন, সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে প্রিন্স সালমান ও ম্যাক্রোর সঙ্গে আলোচনা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

আরও পড়ুন : ইউক্রেন ইস্যুতে ফের বৈঠকে বাইডেন-পুতিন

উল্লেখ্য, গেল শনিবার (৪ ডিসেম্বর) সকালে প্রেসিডেন্ট ম্যাক্রো জেদ্দায় পৌঁছান। এ সময় মক্কার গভর্নর ও রাজকীয় উপদেষ্টা প্রিন্স খালিদ আল-ফয়সাল বিমানবন্দরে তাকে স্বাগত জানান। উপসাগরীয় সফরের অংশ হিসেবে তিনি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও কাতার সফর করছেন।

সূত্র : আল-জাজিরা

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড