• শনিবার, ২২ জানুয়ারি ২০২২, ৮ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাইজেরিয়ায় নৌকা ডুবে শিশুসহ নিহত ২৯

  আন্তর্জাতিক ডেস্ক

০২ ডিসেম্বর ২০২১, ১১:০৩
নাইজেরিয়ায় নৌকা ডুবে শিশুসহ নিহত ২৯
নৌকা ডুবে যাচ্ছে (ফাইল ছবি)

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ নাইজেরিয়ায় নৌকাডুবির ঘটনায় শিশুসহ অন্তত ২৯ জনের প্রাণহানি ঘটেছে। উদ্ধারকারী কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী- দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য কানোতে অতিরিক্ত যাত্রীবাহী একটি নৌকা ডুবে যাওয়ায় প্রাণ হারানোদের মধ্যে অধিকাংশই শিশু। এদের বয়স যথাক্রমে ৮ থেকে ১৫ বছর।

বুধবার (১ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবর অনুযায়ী, মঙ্গলবার দিনের শেষ দিকে দুর্ঘটনাটি ঘটেছে।

কানো রাজ্যের দমকল সেবার মুখপাত্র সামিনু আবদুল্লাহি ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, আমরা এখন পর্যন্ত ২৯টি মরদেহ উদ্ধার করেছি। এছাড়া সাত যাত্রীকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে বলেও দাবি তার। বাকি ১৩ জনের মরদেহ উদ্ধারে কাজ চলছে।

তিনি জানিয়েছেন, ডুবে যাওয়া ওই নৌকায় করে প্রাপ্তবয়স্ক ১২ জনকে বহনের কথা থাকলেও সেখানে শিশুসহ অতিরিক্ত যাত্রী বোঝাই করা হয়েছিল। ধর্মীয় একটি অনুষ্ঠানে যোগ দিতে শিশুরা ওই নৌকায় উঠেছিল।

আরও পড়ুন : তাইওয়ানের আকাশে এক মাসেই ১৫৯ চীনা যুদ্ধবিমানের হানা

বিশ্লেষকদের মতে, ধারণার ক্ষমতার চাইতে অতিরিক্ত যাত্রী বহন, খারাপ আবহাওয়া এবং রক্ষণাবেক্ষণের অভাবে নাইজেরিয়ায় প্রায়ই নৌকা দুর্ঘটনা ঘটে। এতে করে বহু মানুষ প্রাণ হারায়।

এর আগে নভেম্বর মাসে জিগাওয়া রাজ্যে একটি নৌকা ডুবে যাওয়ায় ১০ থেকে ১২ বছর বয়সী সাত শিশুর মৃত্যু হয়। তার আগে গত জুনে সোকোতো রাজ্যে বিয়ের অতিথিদের বহনকারী একটি ফেরি ডুবে যাওয়ায় ১৩ জন প্রাণ হারান।

আরও পড়ুন : ব্রিটিশ যুদ্ধবিমান বিধ্বস্তের ভিডিয়ো ভাইরাল

উল্লেখ্য, চলতি বছর সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে গত মে মাসে। সে সময় নাইজার নদীতে একটি কাঠের নৌকা ডুবে দেড় শতাধিক লোক নিখোঁজ হন। পরবর্তীকালে তাদের সকলকে মৃত বলে ঘোষণা করে কর্তৃপক্ষ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড