• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রিটিশ যুদ্ধবিমান বিধ্বস্তের ভিডিয়ো ভাইরাল

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর ২০২১, ১৩:৩২
ব্রিটিশ যুদ্ধবিমান বিধ্বস্তের ভিডিয়ো ভাইরাল
ব্রিটিশ এফ-৩৫ যুদ্ধবিমান (ছবি : রয়টার্স)

ব্রিটিশ বিমান বাহিনীর সর্বাধুনিক যুদ্ধবিমান এফ-৩৫ বিধ্বস্তের একটি ভিডিয়ো এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভূমধ্যসাগরে নিয়মিত অপারেশন চালানোর সময় সপ্তাহ দু’য়েক আগে রাডার ফাঁকি দিতে সক্ষম অত্যাধুনিক এই যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়। মঙ্গলবার (৩০ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ তথ্যটি সামনে এনেছে।

সংবাদে বলা হয়, গত ১৭ নভেম্বর স্থানীয় সময় সকাল ১০টার দিকে ভূমধ্যসাগরে টহলরত ব্রিটেনের রাজকীয় নৌবাহিনীর বিমানবাহী রণতরী এইচএমএস কুইন এলিজাবেথ থেকে উড্ডয়নের পরপরই অত্যাধুনিক যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়। যদিও ভয়াবহ সেই দুর্ঘটনার পর বিমানটির পাইলট অক্ষত ছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে প্রকাশিত ওই ভিডিয়োতে দেখা যায়, বিমানবাহী রণতরী এইচএমএস কুইন এলিজাবেথের রানওয়ে থেকে উড্ডয়নের পরপরই এফ-৩৫ যুদ্ধবিমানটি সাগরে পড়ে যায়। যদিও তাৎক্ষণিকভাবে বিমানটি থেকে পাইলট নিরাপদে বাইরে বেরিয় আসতে সক্ষম হন। এরপর তিনি কুইন এলিজাবেথে ফিরে আসেন।

বিমানটি রানওয়েতে দ্রুতগতি উঠিয়ে উড্ডয়নের কথা থাকলেও সেটি তা করতে ব্যর্থ হয় এবং রানওয়ে শেষ হতেই যুদ্ধবিমানটি ভূমধ্যসাগরের পানিতে পড়ে যায়। পরে বিধ্বস্ত হয় সেই যুদ্ধবিমান।

আরও পড়ুন : জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

অত্যাধুনিক এই যুদ্ধবিমানটি বিধ্বস্ত হলেও পাইলট নিরাপদ সুস্থ অবস্থায় জাহাজে ফিরে আসায় সে সময় সন্তোষ প্রকাশ করেছিলেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। একই সঙ্গে ঘটনাটি তদন্তে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি কমিটিও গঠন করে বরিস জনসনের নেতৃত্বাধীন প্রশাসন।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, বিমান বিধ্বস্তের ফুটেজ নিয়ে তারা শিগগিরই আনুষ্ঠানিক বক্তব্য দেবেন এবং পানিতে নিমজ্জিত এয়ারক্রাফটটি তারা উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন।

আরও পড়ুন : টুইটারের প্রধান নির্বাহীর পদত্যাগ

উল্লেখ্য, মার্কিন লকহিড কোম্পানির তৈরি অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমানগুলো ব্রিটেনের সবচেয়ে উন্নত এবং ব্যয়বহুল যুদ্ধবিমান। এই মডেলের প্রতিটি বিমানের বাজার মূল্য প্রায় ১০০ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড বা ১১৫ মিলিয়ন মার্কিন ডলার। অত্যন্ত দ্রুতগতিসম্পন্ন এই বিমানগুলো স্টিলথ প্রযুক্তিতে তৈরি এবং রাডার ফাঁকি দিতে সক্ষম।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড