• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদেশিদের জন্য এবার ভ্রমণ নিষেধাজ্ঞা জাপানের

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ নভেম্বর ২০২১, ১২:১২
বিদেশিদের জন্য এবার ভ্রমণ নিষেধাজ্ঞা জাপানের
জাপানের যাত্রীশূন্য বিমানবন্দর (ছবি : জাপান টাইমস)

মহামারি করোনা ভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ আতঙ্কে মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের পর এবার পূর্ব এশিয়ার দেশ জাপানও বিদেশিদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। আগামীকাল মঙ্গলবার (৩০ নভেম্বর) থেকে সিদ্ধান্তটি কার্যকর হবে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সোমবার (২৯ নভেম্বর) স্থানীয় সময় স্কালে এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করেন।

দেশটির প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমরা সব বিদেশি নাগরিকের জন্য ৩০ নভেম্বর থেকে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছি। দেশটির সরকারের বিভিন্ন সূত্রে জানা গেছে, ব্যবসায়ী, বিদেশি শিক্ষার্থীরাও থাকছেন এর আওতায়।

গত ৮ নভেম্বর জাপান বিদেশি শিক্ষার্থী ও টেকনিক্যাল ইন্টার্নদের প্রবেশের অনুমতি দিয়েছিল। তাদের ১৪ দিন কোয়ারেন্টিন বাধ্যতামূলক ছিল, কিন্তু ভ্যাকসিন গ্রহণ করা লোকজনের ক্ষেত্রে তা ছিল ১০ দিন। যদিও ওমিক্রন ছড়ানোর আতঙ্ক যখন বিশ্বজুড়ে তখন দেশটির সীমান্ত বন্ধ করার সিদ্ধান্তটি এলো।

এর আগে কোভিড-১৯ এর নতুন ধরন ওমিক্রন আতঙ্কে বিদেশি নাগরিকদের জন্য সীমান্ত নিষেধাজ্ঞা জারি করার কথা জানায় ইসরায়েলি কর্তৃপক্ষ। গেল শনিবার দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বিবৃতির মাধ্যমে বলেছিলেন, নিষেধাজ্ঞার সিদ্ধান্ত এখন সরকারের অনুমোদনের জন্য অপেক্ষমাণ।

আরও পড়ুন : করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন বিশ্ব

গত ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন ধরনের তথ্য জানায়। চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, তারা ভাইরাসের

নতুন ধরনটির বিষয়ে আরও জানার চেষ্টা করছেন। এর বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে বি.১.১.৫২৯। স্থানীয় সময় শুক্রবার (২৬ নভেম্বর) এক জরুরি বৈঠক ডাকে ডব্লিউএইচও। পরবর্তীকালে করোনা ভাইরাসের নতুন এ ধরন উদ্বেগজনক বলে জানানো হয়। নতুন এ ধরনের নামকরণ করা হয় ওমিক্রন।

আরও পড়ুন : বিশ্বে ৫২ লাখ ১৬ হাজার প্রাণ নিল করোনা

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

সূত্র : জাপান টাইমস, রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড